রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

অবরোধের প্রথম দিন

ঢাকায় বিএনপি-জামায়াতের ১৮৩ নেতাকর্মী কারাগারে

বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা সারাদেশে সর্বাত্মক অবরোধের প্রথম দিন মঙ্গলবার ঢাকা মহানগর ও জেলা থেকে গ্রেফতার বিএনপি-জামায়াতের ১৮৩ জন নেতাকর্মীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।কারাগারে যাওয়া ব্যক্তিদের মধ্যে বিএনপি-জামায়াতের নেতাকর্মী ছাড়াও সন্দেহভাজন আসামিও রয়েছেন বলে আদালত সূত্রে জানা গেছে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) আসামিদের ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) ও ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। এরপর বিভিন্ন মামলায় আসামিদের কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তারা। আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।এছাড়া উত্তরা পশ্চিম থানা এলাকা থেকে একজন, ধানমন্ডি থানার তিনজন, শ্যামপুর থানার পাঁচজন, কদমতলী থানার ২৩ জন, কোতোয়ালি থানার সাতজন, বংশাল থানার সাতজন, লালবাগ থানার চারজন, চকবাজার থানার তিনজন, কামরাঙ্গীরচর থানার পাঁচজন, বনানী থানার পাঁচজন, বাড্ডা থানার চারজন, ভাটারা থানার তিনজন, পল্টন থানার সাতজন, শাহজাহানপুর থানার একজন, কাফরুল থানার ছয়জন, ভাষানটেক থানার একজন, পল্লবী থানার একজন, রূপনগর থানার পাঁচজন, রমনা থানার ১৪ জন, গেন্ডারিয়া থানার ১৬ জন, ওয়ারী থানার ১১ জন, আদাবর থানার পাঁচজন, হাতিরঝিল থানার তিনজন এবং মিরপুর থানার একজনকে কারাগারে পাঠানো হয়েছে।

এদিন ঢাকার আদালতে বিভিন্ন থানার সাধারণ নিবন্ধন শাখা সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, কদমতলী থানা এলাকা থেকে ২৩ জন, ডেমরা থানা এলাকা থেকে ১৮ জন, যাত্রাবাড়ী থানা এলাকা থেকে ১০ জন, গেন্ডারিয়া থানা এলাকা থেকে ১৬ জনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

তাদের মধ্যে ঢাকা মহানগরের ৫০টি থানা এলাকা থেকে গ্রেফতার হয়ে কারাগারে গেছেন ১৬৯ জন। এছাড়া ঢাকা জেলাধীন ছয়টি থানা এলাকা থেকে গ্রেফতার ১৪ নেতাকর্মীকে কারাগারে পাঠানো হয়েছে।