শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭

অস্কার মনোনয়নের জন্য বাংলাদেশি চলচ্চিত্র আহ্বান

নিজস্ব সংবাদদাতা : বিশ্বের সবচেয়ে গৌরবোজ্জ্বল চলচ্চিত্র পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, যা ‘অস্কার’ নামেই সমধিক পরিচিত। ২০২১ সালে অনুষ্ঠিতব্য ৯৩তম অস্কারের লক্ষ্যে বাংলাদেশ থেকে চলচ্চিত্র মনোনয়নের জন্য আবেদন আহ্বান করা হয়েছে।

আগামী বছরের ২৫ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ৯৩তম অস্কার অ্যাওয়ার্ড অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে আয়োজন হবে বিশ্বের সর্বোচ্চ মর্যাদাময় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান। যথারীতি ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। এর মধ্যে বিদেশি ভাষার চলচ্চিত্র ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্বের স্বীকৃতির সুযোগ রয়েছে বাংলাদেশের সিনেমারও।

প্রতিবছরের মতো এবারও অস্কার বাংলাদেশ কমিটি ৯৩তম অস্কারে প্রতিযোগিতার জন্য দেশের সিনেমা আহ্বান করেছে। নির্বাচিত সিনেমাটি অস্কারে বিদেশি ভাষার চলচ্চিত্র ক্যাটাগরিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

জানা গেছে, চলতি বছরের ১ অক্টোবরের পর মুক্তি পাওয়া বাংলাদেশের যে সিনেমা প্রেক্ষাগৃহে ধারাবাহিকভাবে অন্তত ৭ দিন প্রদর্শিত হয়েছে তারাই কেবল ইংরেজি সাবটাইটেলসহ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে। এরপর এটি চূড়ান্ত বাছাই করে অস্কার মনোনয়নের জন্য পাঠানো হবে।

অস্কারের সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশের সিনেমা মনোনয়নের জন্য বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ যথারীতি উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে চলচ্চিত্র ব্যক্তিত্ব হাবিবুর রহমান খানকে চেয়ারম্যান করে ৯ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

অস্কার কমিটি বাংলাদেশের মিডিয়া কোঅর্ডিনেটর রবিন শামস জানান, এই বাছাই প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য আগ্রহীদের আশীর্বাদ চলচ্চিত্র (৭/৯ ইস্টার্ন কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল) থেকে চলচ্চিত্র জমা দেওয়ার ফরম ও বিস্তারিত নিয়মাবলিপত্র সংগ্রহ করতে হবে। এরপর একই ঠিকানায় আগামী ২২ নভেম্বর বেলা ৫টার মধ্যে জমা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.