রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

আন্তর্জাতিক ফ্লাইটে ১৫ জুন পর্যন্ত নিষেধাজ্ঞা বাড়ল

স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে আগামী ১ জুন থেকে দেশের অভ্যন্তরীণ রুটে বিমান চলাচলের সিদ্ধান্ত নেয়া হলেও করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা আগামী ১৫ জুন পর্যন্ত বাড়িয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।
বৃহস্পতিবার বেবিচকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, আন্তর্জাতিক রুটে শিডিউল পেসেঞ্জার ফ্লাইটে যাত্রী পরিবহনের ক্ষেত্রে প্লেন চলাচল নিষেধাজ্ঞা আগামী ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এ নিষেধাজ্ঞা আগের ন্যায় বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্যের সঙ্গে বিদ্যমান প্লেন চলাচল রুটের ক্ষেত্রে কার্যকর হবে।


তবে কার্গো, ত্রাণ-সাহায্য, এয়ার অ্যাম্বুলেন্স, জরুরি অবতরণ ও স্পেশাল ফ্লাইট পরিচালনার কার্যক্রম এ নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে। করোনাভাইরাসের সংক্রণ ঠেকাতে গত ২৪ মার্চ থেকে চীন ছাড়া সব দেশে যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধ করে বেবিচক। এরপর আরেকটি আদেশে চীন বাদে সব দেশের সাথে ৭ এপ্রিল পর্যন্ত বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়।
এই নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সাথে সমন্বয় করে পর্যায়ক্রমে ১৪ এপ্রিল, ৩০ এপ্রিল, ৭ মে, ১৬ মে এবং ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়।