ঈদের ছুটিতে ইরাকে ২৪ ঘণ্টার কারফিউ

মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে দেশজুড়ে সরকারিভাবে যে কয়েকদিন সাধারণ ছুটি চলবে ওই সময়ে দিনরাত ২৪ ঘণ্টার কারফিউ জারি করেছে ইরাক। আগামী রোবরার থেকে শুরু হয়ে ২৪ ঘণ্টার এই কারফিউ চলবে ২৮ মে পর্যন্ত।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার ইরাকের মন্ত্রিপরিষদ (কাউন্সিল অব মিনিস্টিার) থেকে এক বিবৃতির মাধ্যমে এমন সিদ্ধান্তের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। করোনার বিস্তার ঠেকাতে দেশটিতে আংশিকভাবে কারফিউ জারি রয়েছে।

করোনার বিস্তার রোধে কারফিউ জারি করলেও রমজান মাস শুরু হওয়ার পর দেশটির সরকার এর সময়সীমা কমাতে শুরু করে। এখন দেশটিতে স্থানীয় সময় বিকাল ৫টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ চলছে। কিন্তু ঈদের ছুটিতে জনসমাগম ঠেকাতেই এমন সিদ্ধান্ত।

তবে কারফিউয়ের সময়সীমা কমাতে শুরু করার পর থেকে ইরাকে মহামারি নভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত মানুষের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করে। প্রসঙ্গত, আগামী সপ্তাহে বিশ্বের ১০০ কোটিরও বেশি মুসলিম ঈদ উদযাপন করবে।

এদিকে ইরাকে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা বাড়ছেই। দেশটিতে এখন পর্যন্ত কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬১১ জন। আক্রান্তদের মধ্যে ১৩১ জন মারা গেছে। সুস্থ হয়েছে ২ হাজারের বেশি মানুষ।