শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

একদিনে সবচেয়ে কম মৃত্যুর রেকর্ড যুক্তরাষ্ট্রে এক মাসের মধ্যে

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মারা গেছে এক হাজার ৩২৪ জন। গত এক মাসের মধ্যে একদিনে সবচেয়ে কম মৃত্যুর রেকর্ড এটি।

এপ্রিলজুড়ে দেশটিতে রীতিমতো তাণ্ডব চালিয়েছে এ প্রাণঘাতী ভাইরাস। টানা এক সপ্তাহ রেকর্ডসংখ্যক লোক মারা যায় যুক্তরাষ্ট্রে। গত দুই সপ্তাহে গড়ে প্রতিদিন দুই হাজার মানুষের মৃত্যু হয় করোনায়। খবর বিবিসির। গত মাসে একদিনে তিন হাজারের কাছাকাছি মৃত্যুর রেকর্ডও আছে যুক্তরাষ্ট্রে। করোনাভাইরাসের তাণ্ডবে বর্তমানে সবচেয়ে বিধ্বস্ত অবস্থা যুক্তরাষ্ট্রের।

দেশটিতে করোনায় এ লাশের মিছিল দেখে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টিভি সাক্ষাৎকারে বলেছেন, টিকা আবিষ্কারের আগেই করোনায় কমপক্ষে এক লাখের বেশি মানুষ মারা যাবে। একই সঙ্গে এ বছরের শেষ নাগাদ টিকা আবিষ্কার হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মৃত্যুর এ মিছিল কোনোভাবেই থামাতে পারছে না যুক্তরাষ্ট্র। শেষ পর্যন্ত ইবোলার টিকা দিয়ে আপাতত করোনার চিকিৎসা করার পরামর্শও দেয়া হয়েছে।

নিউইয়র্কের অবস্থা সবচেয়ে ভয়াবহ। সেখানে গণকবর দেয়া হচ্ছে। কোথাও কোথাও আবার ট্রাকেই পচন ধরেছে মরদেহে।

প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। যুক্তরাষ্ট্রে এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৯ হাজার ৯২১ জন। এর মধ্যে শুধু নিউইয়র্কেই মারা গেছে ২৪ হাজার ৯৪৪ জন। করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্র ছাড়িয়ে গেছে সবাইকে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১২ লাখ ১২ হাজার ৮৩৫ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ২৪ হাজার ৭১৩ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছে ৮৮ হাজার ২৭ জন।