মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

করোনায় পথে বসল আরেক মার্কিন কোম্পানি জেসিপেনি

করোনা পরিস্থিতিতে দেউলিয়া ঘোষণার জন্য আবেদন করেছে যুক্তরাষ্ট্রের অন্যতম রিটেইল জায়ান্ট জেসিপেনি। শুক্রবার এ আবেদন করেছে কোম্পানিটি। মার্কিন সংবাদমাধ্যম এক প্রতিবেদনে বলছে, ১১৮ বছর বয়সী এই কোম্পানিকে ‘সবচেয়ে বাজে সিদ্ধান্ত’ নিতে হলো মহামারি করোনা সংকটের কারণে।

তবে শুরু করোনা পরিস্থিতি নয়, করোনা মহামারির আগেই ব্যবসায় মন্দা যাচ্ছিল কোম্পানিটির। এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ১২ মাসে ৮৪ শতাংশের বেশি বাজার হারিয়েছে জেসিপেনি।

কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জিল সলটাও এক বিবৃতিতে বলেছেন, বাজার ধরে রাখার আপ্রাণ চেষ্টা চালিয়ে আসছিল জেসি। কিন্তু ‘অভূতপূর্ব চ্যালেঞ্জ’ ছুড়ে দিয়েছে করোনাভাইরাস। এখন নিজেদের ব্যবসা টিকিয়ে রাখতে ‘আদালতের হস্তক্ষেপকেই’ উত্তম মনে করছে মার্কিন এই রিটেইল জায়ান্ট।

জেসিপেনি যুক্তরাষ্ট্রের অন্যতম বড় খুচরাবিক্রেতা প্রতিষ্ঠান। ১৯০২ সালে মার্কিন মুলুকে যাত্রা শুরু হয় কোম্পানিটির। বর্তমানে ৮৫ হাজারের বেশি কর্মী রয়েছে জেসিপেনির।

তবে জেসিপেনিই প্রথম কোনো মার্কিন কোম্পানি নয়, যারা করোনা পরিস্থিতিতে দেউলিয়া ঘোষণার জন্য আদালতের শরণাপন্ন হলো। এর আগে ৪ মে খুচরা পোশাকবিক্রেতা প্রতিষ্ঠান জে.ক্রিউ, ৭ মে বিলাসবহুল পণ্যের বিক্রয় চেইন নেইম্যান মারকাস এবং ১০ মে স্টোর কোম্পানি স্টেজ স্টোরস দেউলিয়া ঘোষণার জন্য আদালতের শরণাপন্ন হয়।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় প্রাণ গেছে ৮৫ হাজারের বেশি। আক্রান্ত হয়েছে ১৪ লাখ ৮৪ হাজার ২৮৫ জন। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে নিউইয়র্কে-৩ লাখ ৫৬ হাজার ১৬ জন। আর মারা গেছে ২৭ হাজার ৫৭৪ জন। সবমিলিয়ে করোনায় সময়টা ভালো যাচ্ছে না যুক্তরাষ্ট্রের।