বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

করোনায় মারা গেলেন জাসদ নেতা শওকত

আজকের দেশবার্তা রিপোর্টঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) স্থায়ী কমিটির সদস্য ও মুক্তিযুদ্ধে পটুয়াখালী-গলাচিপা সাব সেক্টরের ডেপুটি কমান্ডার হাবিবুর রহমান শওকত (৭০)।

সোমবার বিকেলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যা সন্তান রেখে গেছেন।

করোনা আক্রান্ত হয়ে শওকত গত ১৯ জুলাই ঢামেক হাসপাতালের করোনা ইউনিট-২-এ ভর্তি হয়েছিলেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের স্নাতক তৃতীয় বর্ষের ছাত্র থাকাকালীন মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন হাবিবুর রহমান। একাত্তরের ৩ জুন ‘বিলোনিয়া ব্রিজ’ ঐতিহাসিক যুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি পরবর্তীতে প্রশিক্ষণ নিয়ে ২ নম্বর সেক্টরে যুদ্ধ শুরু করেন। এরপর তিনি মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল এম এ জি ওসমানীর কাছে নিজের এলাকায় যুদ্ধ করার অনুমতি চান।

পরে ওসমানীর নির্দেশে ৯ নম্বর সেক্টরের পটুয়াখালী-গলাচিপা সাব-সেক্টরের ডেপুটি কমান্ডারের দায়িত্ব পান। একাত্তরের ১৮ নভেম্বর সাগরপারের যুদ্ধখ্যাত পানপট্টি সম্মুখযুদ্ধসহ পটুয়াখালী হানাদারমুক্ত করার যুদ্ধে দুঃসাহসী ও বীরত্বপূর্ণ ভূমিকা রাখেন।

হাবিবুর রহমান শওকত ১৯৭২ সালে প্রতিষ্ঠালগ্ন থেকেই জাসদের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি পটুয়াখালী জেলা জাসদের সভাপতি, কেন্দ্রীয় কমিটির সদস্য, সাংগঠনিক সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, সহ-সভাপতিসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।