সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

ঘোষণা হয়েছে নাকি রেড জোন ?

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশের বিভিন্ন এলাকাকে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করছে সরকার। সংক্রমণ ঠেকাতে রেড জোন এলাকায় সাধারণ ছুটি থাকবে বলেও ঘোষণা করেছে সরকার। তবে কবে থেকে এই ছুটি কার্যকর হবে এ প্রসঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুনের কাছে জানতে চাইলে তিনি এই প্রতিবেদককে পাল্টা প্রশ্ন করে বলেন, ‘রেড জোন ঘোষণা হয়েছে নাকি? কে, কবে, কোন, এলাকাকে রেড জোন হিসেবে ঘোষণা করলো?’  তিনি বলেন, ‘এখন পর্যন্ত সরকার কোনও এলাকাকে রেড জোন হিসেবে ঘোষণা করেনি। কাজেই সাধারণ ছুটির তো প্রশ্নই আসে না।’

ইতোমধ্যেই পরীক্ষামূলকভাবে পূর্ব রাজাবাজার এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করে লকডাউন কার্যক্রম শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্তৃপক্ষ। এছাড়াও রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় মোট ৪৫টি এলাকাকে চিহ্নিত করে রেড জোন হিসেবে ঘোষণার সুপারিশ করেছে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে গঠিত জাতীয় টেকনিক্যাল কমিটি।

এদিকে সোমবার (১৫ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদফতর কর্তৃক প্রণীত গাইডলাইন অনুসরণ করে সংক্রমণের ভিত্তিতে সংক্রামক রোগ (প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮ অনুযায়ী কর্তৃপক্ষ লাল অঞ্চল, হলুদ অঞ্চল ও সবুজ অঞ্চল হিসেবে ভাগ করে জেলা/উপজেলা/এলাকা/বাড়ি/মহল্লাভিত্তিক জন চলাচল/জীবনযাত্রা কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে পারবে। এই প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, লাল অঞ্চলে অবস্থিত সামরিক বা অ-সামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত বা বেসরকারি দফতরগুলো এবং লাল অঞ্চলে বসবাসকারী বর্ণিত দফতরের কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবে।

এই প্রজ্ঞাপন প্রকাশের পর থেকেই জনমনে বিভিন্ন প্রশ্ন দেখা দিয়েছে। এর একটি হচ্ছে—রেড জোন এলাকায় সাধারণ ছুটি কার্যকর হয়েছে কিনা?

এ প্রসঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন বলেন, এখন পর্যন্ত সরকার কোনও এলাকাকেই রেড জোন হিসেবে ঘোষণা করেনি। কাজেই সাধারণ ছুটির তো প্রশ্নই আসে না। আগে রেড জোন ঘোষণা করা হোক, তারপর দেখা যাবে কবে থেকে সাধারণ ছুটি কার্যকর হয়।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জাতীয় টেকনিক্যাল কমিটি ইতিমধ্যেই যেসব এলাকাকে রেড, ইয়েলো এবং গ্রিন জোন হিসেবে চিহ্নিত করে কিছু এলাকার নাম প্রকাশ করেছে, সেসব এলাকা কি রেড, ইয়েলো বা গ্রিন জোন নয়—এমন প্রশ্নের জবাবে জনপ্রশাসন সচিব বলেন, ‘তারা কিছু এলাকাকে রেড ইয়েলো এবং গ্রিন জোন হিসেবে সুপারিশ করেছে। এর মানে তো এই নয়, যে তা রেড, ইয়েলো এবং গ্রিন জোন হয়ে গেছে। আগে স্বাস্থ্য মন্ত্রণালয়কে রেড, ইয়েলো এবং গ্রিন জোন হিসাবে এলাকা ঘোষণা করতে বলেন,  পরে আমরা বলবো কবে থেকে সেখানে সাধারণ ছুটি কার্যকর হবে।’