সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

চিকিৎসায় প্রতারণা রোধে টেকনাফ থেকে তেঁতুলিয়া অভিযান

আজকের দেশবার্তা রিপোর্টঃ স্বাস্থ্যসেবা বিভাগের সচিব এম এ মান্নান বলেছেন, প্রতিনিয়ত পরিবর্তনের মধ্যে দিয়ে স্বাস্থ্য খাত এগিয়ে যাচ্ছে। এই খাতের সঙ্গে সম্পর্কিত দুর্নীতিগুলো দূর করার চেষ্টা চলছে। কোনো দুর্নীতিবাজকে ছাড় দেওয়া হচ্ছে না, হবেও না। চিকিৎসার নামে প্রতারণা রোধে দ্রুততম সময়ের মধ্যে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত অভিযান জোরদার করা হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় স্বাস্থ্যসচিব কিশোরগঞ্জের ভৈরবে কোভিড আইসোলেশন ইউনিট পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন।

আইসোলেশন ইউনিটে স্বাস্থ্যসচিবকে স্বাগত জানান উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. সায়দুল্লাহ মিয়া, সিভিল সার্জন মজিবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, পৌর কাউন্সিলর মোশারফ হোসেন ও স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বুলবুল আহমেদ।

স্বাস্থ্যসচিব আরও বলেন, দুঃখজনক হলো একজন সেবাপ্রত্যাশীর পরীক্ষা প্রয়োজন এক বা দুটি। অথচ চিকিৎসক দিচ্ছেন ১০টি। বিশেষ করে ক্লিনিকগুলোর সেবার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

একজন সাহেদ সৃষ্টির পেছনে স্বাস্থ্য বিভাগের দায় কতটুকু—এমন প্রশ্নে এম এ মান্নান বলেন, বিষয়টি নিয়ে নতুন করে কিছু বলার নেই। জাতির সামনে এখন স্পষ্ট। স্বাস্থ্য বিভাগে পরিবর্তন চলছে।

জেলা ও উপজেলা পর্যায়ে পাঠানো যন্ত্রাংশগুলো হাসপাতালে পৌঁছার পর থেকে অকার্যকর হয়ে পড়ে, দুর্নীতিপরায়ণ যন্ত্রপাতি সিন্ডিকেট সম্পর্কে স্বাস্থ্যসচিবের অবস্থান জানতে চাইলে তিনি বলেন, অনেক আগে থেকে হয়ে আসছে। সবকিছুই ভাবনায় আছে। পর্যায়ক্রমে পরিবর্তনের সুফল পাবে দেশবাসী।

কোভিডে আক্রান্ত ও মৃত্যু—দুদিক দিয়েই ভৈরব জেলার শীর্ষে। এ অবস্থায় আইসোলেশন ইউনিটে চিকিৎসাসুবিধা বাড়ানোর আশ্বাস দেন স্বাস্থ্যসচিব।