সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

চীনের বিশেষজ্ঞ দল ঢাকায় ব্যস্ত সময় পার করছে

করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় সহযোগিতা করতে বাংলাদেশে আসা চীনের বিশেষজ্ঞ দল ব্যস্ত সময় পারছে। বাংলাদেশি কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের সাথে কোভিড-১৯ ব্যবস্থাপনা সংক্রান্ত অভিজ্ঞতা ভাগাভাগি এবং বিভিন্ন বিষয়ে প্রস্তাবনা দিতে মঙ্গলবার (৯ জুন) থেকেই মাঠ পর্যায়ে কাজে নেমেছেন এই দলের বিশেষজ্ঞরা।

সফরের দ্বিতীয় দিন বুধবার (১০ জুন) রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করেছেন সফররত দলটির ১০ সদস্য। পাশাপাশি সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানও (আইইডিসিআর) পরিদর্শনও তাদের এ দিনের কর্মসূচিতে ছিল। ঢাকায় চীনা দূতাবাস এ তথ্য জানিয়েছে।

জানা যায়, চীনা মেডিকেল টিমের সদস্যরা করোনা ডেডিকেটেড কুর্মিটোলা জেনারেল হাসপাতালের চিকিৎসক, নার্স ও উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। চীনা বিশেষজ্ঞ টিম বাংলাদেশের সহকর্মীদের সঙ্গে কোভিড-১৯ ব্যবস্থাপনা সংক্রান্ত অভিজ্ঞতা ভাগাভাগি করেন। পাশাপাশি এ টিমের সদস্যরা ল্যাব পরিসেবাগুলোর সক্ষমতা জোরদার করার লক্ষ্যে বাস্তবসম্মত প্রস্তাবনা দেন।

এর আগে মঙ্গলবার চীনা প্রতিনিধি দলের সদস্যরা মহাখালীর স্বাস্থ্য অধিদফতরে যান। সেখানে তারা স্বাস্থ্য অধিদফতরের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে দিনভর আলোচনা করেন। এসময় বাংলাদেশের করোনাভাইরাস পরিস্থিতি চীনা প্রতিনিধি দলের সদস্যদের কাছে তুলে ধরা হয়।

করোনাভাইরাসের চিকিৎসায় বাংলাদেশকে সহযোগিতা করার জন্য চীনের বিশেষজ্ঞ চিকিৎসক দলটি গত ৮ জুন ঢাকায় এসেছে। আগামী ২২ জুন পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে তারা। ডা. লি ওয়েনশিউর নেতৃত্বাধীন প্রতিনিধিদলে চিকিৎসক, নার্সসহ সংক্রামক ব্যাধি নিরোধ বিশেষজ্ঞরা রয়েছেন।

বাংলাদেশ সফরকালে চীনের প্রতিনিধি দলটি করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের পরিদর্শন করবে এবং মনোনীত হাসপাতাল, কোয়ারেন্টাইন সেন্টার ও পরীক্ষাকরণ কেন্দ্রগুলোতে কাজ করবে। তারা করোনাভাইরাস মহামারি নিয়েও আলোচনা করবে এবং করোনা নিয়ন্ত্রণ ও চিকিৎসার জন্য নির্দেশনা ও প্রযুক্তিগত পরামর্শও দেবে।