মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮

চোখের জন্য উপকারী ব্যায়াম

নিজস্ব সংবাদদাতা : আপনার চোখে কি প্রায় সময় প্রদাহ ও জ্বালাপোড়া করে? আমরা সমগ্র পৃথিবী আমাদের এই চোখের মাধ্যমে দেখি। বর্তমান সময়ে আমাদের দিনের বেশিরভাগ সময় কম্পিউটার স্ক্রিনে চোখ রেখে এবং মোবাইল ফোনের দিকে তাকিয়ে থেকে পার করা হয়। যার ফলে আমাদের চোখ অনেক ক্ষতিগ্রস্ত হয়। যারা প্রতিদিন এ সকল কাজে ব্যস্ত তাদের জন্য মাথা ব্যথা ও চোখের বিভিন্ন সমস্যা এখন স্বাভাবিক বিষয় হয়ে উঠেছে।

এখানে কিছু স্বাভাবিক ব্যায়ামের কথা বলা হল, যা আপনার চোখের বিভিন্ন সমস্যা সমাধান করতে পারে।

হস্তকৌশল
আপনার দুই-হাতের তালু একসাথে ১০ থেকে ১৫ মিনিট পর্যন্ত ঘষা দিন। যখন আপনার হাত গরম হয়ে যাবে, তখন আপনার দুই চোখের উপর দুই হাত আলতো করে রাখুন। সরাসরি চক্ষুগোলক স্পর্শ করবেন না। হাত দিয়ে চোখ জোরে চেপে ধরবেন না।

বারবার চোখের পলক ঝাপটাবেন
প্রতি তিন বা চার সেকেন্ড পরপর চোখের পলক ঝাপটাবেন, এতে চোখের স্ট্রেইন কমে যাবে। আমরা যখন কম্পিউটারে কোন কাজ করি এবং টিভি দেখা শুরু করি তখন আমরা অপেক্ষাকৃত কম চোখের পলক ঝাপটাই। আমাদের কয়েক সেকেন্ড পরপর পলক ঝাপটানোর অভ্যাস করতে হবে।

দূরবর্তী বস্তুর উপর ফোকাস করা
প্রায় ছয় থেকে দশ মিটার দূরের একটি বস্তু নির্বাচন করুন এবং কয়েক সেকেন্ডের জন্য শুধুমাত্র সেই বস্তুতে ফোকাস করুন। এর ফলে আপনার চোখের পেশী চাপমুক্ত হবার অবকাশ পায়।

চোখ ঘূর্ণায়মান করতে শিখুন
বৃত্তের মত আপনার অক্ষিগোলক বা চোখের মণি ঘুরাতে শিখুন। যতটা পারেন চোখ বড় করে ঘুরাতে থাকুন। এভাবে চারবার ঘুরানোর পর, আপনার চোখ বন্ধ করুন। তারপর, আপনার নিঃশ্বাসের প্রতি ফোকাস করুন এবং রিলেক্স বা শিথিল হন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.