বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

জিম করে পেশি বানানো পুরুষের জন্য দুঃসংবাদ!

নিজস্ব সংবাদদাতা : জিম করে পেশি বানানো পুরুষদের জন্য এলো এক দুঃসংবাদ! গবেষকরা বলছেন, নারীরা সঙ্গী হিসেবে জিমে যাওয়া পেশিবহুল পুরুষদের চেয়ে হালকা মেদযুক্ত পুরুষদের বেশি পছন্দ করেন।

ইউনিভার্সিটি অব সাদার্ন মিসিসিপির নতুন একটি গবেষণায় এমটি দাবি করা হয়েছে। এতে বলা হয়, নারীরা সন্তানের বাবা হিসেবে জিম করা পেটানো শরীরের চেয়ে হালকা মেদযুক্ত পুরুষদের বেশি যোগ্য বিবেচনা করেন। 

যদিও মনে করা হয়, জিম করা পেটানো শরীর (জিম বডস) বেশি আকর্ষণীয়। তবে এ ধরনের পুরুষরা সঙ্গী ও শিশু লালন-পালনের ক্ষেত্রে নারীদের কাছে সর্বনিম্ন স্কোর পেয়েছেন।

এ গবেষণায় অংশ নেয় ৮০০ নারী। তাদের মেদবিহীন থেকে ক্রমান্বয়ে হালকা মেদযুক্ত পুরুষদের দেখানো হয়। সেখানে হালকা মেদযুক্ত পুরুষরা তাদের পছন্দের শীর্ষে ছিলেন। আর জিম করা পুরুষরা তাদের পছন্দের সর্বনিম্ন তালিকায় ছিলেন।

গবেষণায় দেখা যায়, হালকা মেদযুক্ত পুরুষদের কিছু ইতিবাচক বৈশিষ্ট্যের কারণে নারীদের তাদের  পছন্দের শীর্ষে রাখেন। এর মধ্যে কয়েকটি হলো- এমন পুরুষ শিশুদের সঙ্গে হৃদ্যতাপূর্ণভাবে মতবিনিময় করে, তারা সন্তানদের নতুন নতুন জিনিস শেখানোর চেষ্টা করে।

আর জিম বডসদের নেতিবাচক কিছু বৈশিষ্ট্য রয়েছে। তা হলো- তারা মনে করে শিশুরা বিরক্তিকর, তারা শিশুদের প্রতি কঠোর মনোভাব বা কঠিনভাবে পরিচালনা করে। জিমে যাওয়া ও শরীর গঠনের প্রতি একটা ঘোরের (অবসেশন) মধ্যে তারা থাকেন। তাদের মানসিকতাকে ‘বহুগামিতার কৌশল’ বলে অভিহিত করা যায়।