বুধবার, ১৪ অক্টোবর ২০২০, ২৯ আশ্বিন ১৪২৭

টাঙ্গাইলে ‘সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি’ প্রয়াত জিয়াউদ্দিন তারেক আলীর শোকসভা

নিজস্ব সংবাদদাতা : সম্মিলিত সামাজিক আন্দোলন, টাঙ্গাইল জেলা শাখার উদ্যোগে সম্মিলিত সামাজিক আন্দোলন এর কেন্দ্রীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিয়াউদ্দিন তারেক আলীর মৃত্যুতে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার(২৭ সেপ্টেম্বর) সকালে টাঙ্গাইল পৌরসুপার মার্কেটের ২য় তলায় সম্মিলিত সামাজিক আন্দোলন, টাঙ্গাইল জেলা শাখার অফিস প্রাঙ্গনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সম্মিলিত সামাজিক আন্দোলন, টাঙ্গাইল জেলা শাখার সভাপতি সাজ্জাদুর রহমান খোশনবীশের সভাপতিত্বে, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের কেন্দ্রীয় সহ-সভাপতি মোঃ শাহজাহান মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ৭১’র চেতনার কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি অধ্যাপক রেজাউল করিম রেজা, বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ, টাঙ্গাইল সদর উপজেলা শাখার সভাপতি রেজাউল করিম, জেলা শাখার সহ-সভাপতি আব্দুল জলিল। অনুষ্ঠানে শোকবার্তা পাঠ করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. আসাদুজ্জামান সোয়েব। শোকসভায় আরো উপস্থিত ছিলেন ‘শিকড়’এর উপদেষ্টা মাজহারুল ইসলাম শুভ, ৭১’এর চেতনা, টাঙ্গাইল জেলা শাখার সদস্য সচিব হাফিজ হাসনাত আপেল, শিকড়ের কোষাধ্যক্ষ অলিদ হাসান শাফিলসহ পৃথিবী, বশির, সিফাত, রুমেল ও সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।। স্মরণ সভায় বক্তরা বলেন, সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি ও জাতীয় মুক্তিযুদ্ধ জাদুঘরের সম্মানিত ট্রাস্টি জনাব জিয়াউদ্দিন তারেক আলি আজ আমাদের মাঝে নেই।

কিন্তু উনার আদর্শ আমাদের মাঝে রয়ে গিয়েছে। তিনি ছিলেন ১৯৭১সালের মহান মুক্তিযুদ্ধের এক অদম্য যোদ্ধা। মহান এই যোদ্ধার জন্ম ১৯৪৫ সালে। যৌবনের শুরু থেকেই তিনি ছিলেন এক উদারমনা ব্যাক্তি। ১৯৭০-৭১ সালে গণসঙ্গীতের দলের হয়ে তিনি রাজপথে গান গেয়ে বেরিয়েছিলেন।এছাড়া মুক্তিযুদ্ধের সময়ে তিনি সীমান্ত পাড়ি দিয়ে সক্রিয়ভাবে লড়াইয়ে যোগদান করেন। যুদ্ধে অংশগ্রহণের পাশাপাশি “মুক্তিসংগ্রামী শিল্পী” দলের সদস্য হয়ে তিনি শরণার্থী শিবির, মুক্তিযোদ্ধা ক্যাম্প, মুক্ত এলাকায় যোদ্ধাদের গানের মাধ্যমে উদ্বুদ্ধকরণে বিশেষ ভূমিকাও রেখেছিলেন। ১৯৯৬ সালে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠায় উদ্যোগী আটজন ট্রাস্টির অন্যতম ছিলেন এই মহান মুক্তিযোদ্ধা। অসাম্প্রদায়িক সংস্কৃতিমনা এ মহান ব্যক্তিত্বের সর্বদাই পদচারণ ছিলো “বাংলাদেশ জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ “ও “ছায়ানটের”নির্বাহী সদস্য হিসেবে। সম্মিলিত সামাজিক আন্দোলন ছিলো তার প্রিয় কর্মক্ষেত্র। অবশেষে মহামারী করোনায় আক্রান্ত হয়ে ৭সেপ্টেম্বর ২০২০ সালে এই আত্মত্যাগী ব্যাক্তি দেশের এবং জাতির প্রতি তার অসামান্য অবদানের স্মৃতি রেখে চিরতরে গমন করেন না ফেরার দেশে।

বাংলার ইতিহাসে জিয়াউদ্দিন তারেক আলি চিরকাল এক স্মরণীয় ব্যাক্তিত্ব এবং উজ্জ্বল নক্ষত্র হয়ে থাকবেন। তাঁর মৃত্যুতে সম্মিলিত সামাজিক আন্দোলন, টাঙ্গাইল জেলা শাখার পক্ষ থেকে একমিনিট নিরবতা পালন শেষে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *