শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯

নেপালি লেগস্পিনারকে অস্ট্রেলিয়া জাতীয় দলে চেয়েছিলেন ক্লার্ক

ছোট দলের বড় তারকা বলা হয় তাকে। নেপালের মতো সৌখিন ক্রিকেট খেলুড়ে দলে খেলেও বেশ নাম ডাক কুড়িয়েছেন সন্দ্বীপ লামিচানে। ১৯ বছর বয়সেই বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলো দাপিয়ে বেড়াচ্ছেন এই লেগস্পিনার।

প্রতিভার কারণে তিনি পড়েছিলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্কের চোখেও। শুধু প্রশংসা নয়, লামিচানেকে অস্ট্রেলিয়া জাতীয় দলে দেখতে চেয়েছিলেন ক্লার্ক। সম্প্রতি এমনই খবর ফাঁস করলেন হংকং ক্রিকেটের প্রধান নির্বাহী টিম কাটলার।

কাটলার বলেন, ‘হংকং টি-টোয়েন্টি লিগে লামিচানেকে প্রথমবারের মতো যখন ক্লার্ক দেখেন, অস্ট্রেলিয়ায় নিয়ে যেতে চেয়েছিলেন। ক্লার্ক চেয়েছিলেন তরুণ এই স্পিনারকে অস্ট্রেলিয়ার জাতীয় দলে আসার প্রক্রিয়ায় যুক্ত করতে।’

লামিচানে অবশ্য অস্ট্রেলিয়াতে খেলেছেনও। তবে জাতীয় দলের হয়ে নয়। অস্ট্রেলিয়ান টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশে ২০১৮-১৯ মৌসুমে মেলবোর্ন স্টারস চুক্তি করে এই লেগির সঙ্গে, এখনও সেই দলেরই আছেন।

অস্ট্রেলিয়ার পিচগুলো স্পিন সহায়ক নয়। তারপরও বিগ ব্যাশ লিগে আলো ছড়িয়েছেন লামিচানে। ২০ ম্যাচে ২৬ উইকেট নিয়েছেন, গড় মাত্র ৭.২৭।

২০১৮ সালে নেপালের প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে খেলার সৌভাগ্যও হয়েছে লামিচানের। দিল্লি ডেয়ারডেভিলস (বর্তমানে দিল্লি ক্যাপিটালস) কিনে নেয় এই লেগস্পিনারকে। তাকে এই মৌসুমেও ছাড়েনি দলটি।

এছাড়া ক্যারিবীয়ন প্রিমিয়ার লিগ (সিপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল), কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলেছেন লামিচানে। নেপাল জাতীয় দলের হয়ে খেলেছেন ১০ ওয়ানডে আর ২১ টি-টোয়েন্টি। সবমিলিয়ে ১০৯ ম্যাচের ক্যারিয়ারে ১৭৩ উইকেট এই লেগস্পিনারের। সামনে তো আরও অনেকটা সময় পড়ে আছে!