মঙ্গলবার, ০৪ Aug ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

ভিডিও আলাপে সতর্কতা প্রেমের ক্ষেত্রে

সঙ্গীর সঙ্গে ভিডিও আলাপচারিতায় যাওয়া আগে কিছু বিষয় মাথার রাখা দরকার।

লকডাউনের কারণে অনেকেরই সময় কাটতে চাচ্ছে না ঠিক মতো। অলস সময় আর একাকিত্ব কাটাতে অনেকেই অনলাইন আলাপচারিতায় সময় দিচ্ছেন।

তবে কেবল সময় কাটানোর জন্য করা কাজ যেন পরবর্তীতে কোনো রকম বিপদের কারণ হয়ে না দাঁড়ায় সেদিকেও সচেতন থাকা উচিত।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ‘অনলাইন ডেটিং’য়ের ক্ষেত্রে অনুসরণীয় কয়েকটি পন্থা সম্পর্কে জানানো হল। 

নিজে নিশ্চিত হন: অনলাইনে যার সঙ্গে কথা বলছেন তার প্রতি আসলে আপনার অভিমত বা অনুভূতি কী সে সম্পর্কে আগে নিজে নিশ্চিত হন। যদি কোনো রকম খটকা কাজ করে তাহলে আরও খতিয়ে দেখুন।

চোখ কান খোলা রাখা: তার সামাজিক যোগাযোগ মাধ্যমের কার্যকলাপের ওপর নজর রাখুন। সামাজিক যোগাযোগ মাধ্যমের আপনাদের কতজন সাধারণ বন্ধু আছে তার দিকে সচেতন হন। এর মানে এই নয় যে আপনি তার ওপর গোয়েন্দাগিরি করছেন, এটা আপনার নিজের সুবিধার জন্য করবেন।

কথাবার্তা চালিয়ে যাওয়া: ‘চ্যাটিং প্ল্যাটফর্ম’য়ে কথা চালিয়ে যান। আগেই নিজের ব্যক্তিগত ফোন নম্বর দেওয়ার প্রয়োজন নেই। তার কাজ কর্ম, কথাবার্তা বা আচরণে কোনো রকম অস্বাভাবিকত্ব চোখে পড়লে তখনই কর্তৃপক্ষকে জানান। এই উপায়টি ‘নন-ভিডিও চ্যাটিং’য়ের ক্ষেত্রে প্রযোজ্য কারণ এতে করে আগে ব্যক্তিকে ভালো মতো বোঝা যায়।

ভিডিও অ্যাপ নিয়ে সতর্ক হন: যদি ‘ভিডিও চ্যাট’য়ে সম্মত হয়ে থাকেন তাহলে ভালো ও বিশ্বাসযোগ্য প্ল্যাটফর্ম বেছে নিন। প্ল্যাটফর্ম বাছাইয়ের আগে তার নিরাপত্তা ব্যবস্থা, কোনো অভিযোগ আছে কিনা তা যাচাই করে নিন। আপনি নিশ্চই চাইবেন না ভিডিওতে কথা বলার সময় কোনোভাবেই যেন আপনার অজান্তে আপনার কথা ও ভিডিও রেকর্ড করা হয় বা আপনার সিস্টেমে কোনো রকম ম্যালওয়্যার বা অন্য কোনো ভাইরাস দ্বারা আক্রান্ত হোক, তাই এক্ষেত্রে সতর্ক থাকা জরুরি।           

সীমারেখা নির্ধারণ করা: যদি ভিডিও ‘ডেইট’য়ের সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে শুরুতে সঙ্গীকে আপনি কি চান বা প্রত্যাশা করেন তা জানিয়ে দিন। প্রথম ভিডিও চ্যাটিংয়ে আপনি যৌন আবেদনপূর্ণ ডেটিং বা নিজের খুব ব্যাক্তিগত বিষয় সম্পর্কে আলোচনা করতে আগ্রহী না হতেই পারেন এবং এই বিষয়টা তাকে আগে থেকেই জানিয়ে রাখতে পারেন এতে করে অনেক অপ্রীতিকর ঘটনা এড়ানো সম্ভব হবে।