শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

মহামারি মোকাবিলার কোনো পরিকল্পনা নেই বাজেটে : নোমান

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলছেন, একাত্তরে যেভাবে মানুষ রণাঙ্গনে গিয়ে দেশকে স্বাধীন করেছে, তেমনি দেশের জনগণ করোনাভাইরাসের সঙ্গেও যুদ্ধ করে জিতবে। কিন্তু এজন্য পরিকল্পনা দরকার। সরকারের প্রস্তাবিত বাজেটে মহামারি মোকাবিলার কোনো পরিকল্পনা নেই।

শনিবার (১৩ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ‘রণাঙ্গনের মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ প্রজন্মের’ উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

নোমান বলেন, ‘মনগড়া বাজেট করা হয়েছে। বাজেটে লুট করার সুযোগ পাচ্ছে। জনগণের কোনো কল্যাণ হবে না।’

তিনি আরও বলেন, করোনাভাইরাস আক্রমণ শুরুর পর থেকেই বিএনপির পক্ষ থেকে জাতীয় ঐক্য সৃষ্টি করে তা মোকাবিলার আহ্বান জানানো হলেও সরকার আমলে নেয়নি। দেশের বিরোধীদলগুলোর মধ্যে সব দলই একটি সমন্বয়ের দাবি জানিয়েছে। কিন্তু জাতিকে ঐক্যবদ্ধ করার কোনো উদ্যোগ নেয়নি সরকার।

নোমান বলেন, করোনাভাইরাস মোকাবিলায় সব দলকে একসঙ্গে করে সমাধান করতে হবে, টেলিভিশনের তথ্য দিয়ে সমস্যার সমাধান হবে না।

বিএনপির এই নেতা বলেন, দেশের করোনা পরিস্থিতি এমন পর্যায়ে চলে গেছে, যা জনগণের আয়ত্তের মধ্যে নেই। মানুষ মারা যাচ্ছে, কিন্তু তারপরও সরকারের কোনো চিন্তা নেই।

নোমান আরও বলেন, সরকার কোনো পরিকল্পনা দিচ্ছে না, যা মেনে আমরা এই ভাইরাস থেকে মুক্ত হতে পারি। এই সরকার করোনা থেকে মুক্তির যুক্তিযুক্ত কোনো পরিকল্পনার মধ্যে নেই।

জাতীয়তাবাদী মুুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে সভায় অনলাইনে যুক্ত হন বিএনপির সাবেক নেতা কর্নেল (অব.) অলি আহমদ, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, অধ্যাপক আসিফ নজরুল, ডাকসু ভিপি নুরুল হক। এছাড়া সভায় উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহামুদুর রহমান মান্না, বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।