শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯

রেললাইনে ঘুমিয়ে চিরঘুমে ১৬ ভারতীয় শ্রমিক

ভারতে ট্রেনে কাটা পড়ে ১৬ পরিযায়ী শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। শুক্রবার সকালে মহারাষ্ট্রের আওরঙ্গাবাদ জেলায় মালগাড়ির তলায় চাপা পড়ে তাদের মৃত্যু হয়। 

ভারতীয় রেল সূত্রের বরাতে সংবাদমাধ্যমটি জানায়, হতাহত শ্রমিকরা দীর্ঘদিন আটকে থাকার পর রেল লাইন ধরে হেঁটে বাড়ির উদ্দেশে রওনা দিয়েছিলেন। তারা মহারাষ্ট্র থেকে মধ্যপ্রদেশ ফিরছিলেন।

রাস্তায় ক্লান্ত হয়ে আওরঙ্গবাদের করমাদ থানা এলাকায় রেল লাইনের ওপর ঘুমিয়ে পড়েন তারা। সেখানেই আওরঙ্গবাদ ও জালনার মধ্যে একটি মালগাড়ি পিষে দিয়ে চলে যায় তাদের। 

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, ওই যাত্রীরা রেললাইন ধরে হাঁটতে হাঁটতে ক্লান্ত হয়ে যাওয়ায় করমাদের কাছে লাইনের ওপরেই ঘুমিয়ে পড়েছিলেন। সেই সময়ই ঘটে ওই মর্মান্তিক ঘটনা।

ভারতের রেল কর্তৃপক্ষ জানিয়েছে, মালগাড়ির চালক একদল মানুষকে রেললাইনের ওপর শোয়া অবস্থায় দেখতে পেয়ে ট্রেন থামানোর চেষ্টা করলেও শেষপর্যন্ত বিফল হয় তার প্রচেষ্টা।

রেল মন্ত্রণালয় এক টুইটবার্তায় জানিয়েছে, ‌শুক্রবার ভোরে ট্র্যাকে কিছু শ্রমিক দেখে মালগাড়ির লোকো চালক ট্রেন থামানোর চেষ্টা করলেও শেষ পর্যন্ত তা করা যায়নি। বদলাপুর ও করমাদ স্টেশনের মাঝামাঝি জায়গায় পারভানী-মনমাদ এলাকায় ওই দুর্ঘটনাটি ঘটে। যারা মারা গেছেন তারা ছাড়াও আহত হয়েছেন একাধিক শ্রমিক। আহতদের উদ্ধার করে আওরঙ্গবাদ সিভিল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ঘটনাটি কীভাবে ঘটলো তা জানতে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।