মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

লাদাখে এখনও অবস্থান করছে ৪০ হাজার চীনা সৈন্য

আজকের দেশবার্তা রিপোর্টঃ ভারতের সঙ্গে বার বার বৈঠকের পরও পূর্ব লাদাখ থেকে পুরোপুরি সৈন্য প্রত্যাহার করেনি চীন। নিয়ন্ত্রণরেখায় এখনও চীনের প্রায় ৪০ হাজার সৈন্য অবস্থান করছে।

ভারতের দাবি, মুখে এক আর মনে আরেক নীতি মেনে চলছে বেইজিং। বারবার দ্বিপাক্ষিক বৈঠকে নিয়ন্ত্রণ রেখায় শান্তি স্থাপন ও সৈন্য সরিয়ে নেওয়ার কথা বললেও এখনও পূর্ব লাদাখ সীমান্তে ৪০ হাজারের মতো চীনা সেনা সদস্য রয়েছে।

একটি গোপন প্রতিবেদন থেকে এমন তথ্য পাওয়া গেছে বলে দাবি ভারতের। একটি সূত্র বলছে, গোগরা ও হটস্প্রিং এলাকায় এখনও ভারতীয় সীমানার মধ্যেই অবস্থান করছে চীনা সৈন্যরা।

এমনকি যে প্যাংগং লেক নিয়ে এতো বিতর্ক সেই লেকের ফিঙ্গার ৫ পয়েন্ট থেকে এখনও সরছে না চীনের সৈন্যরা। ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮ পর্যন্ত এখনও যেতে পারছেন না ভারতীয় সেনাবাহিনী।

চীনের এই পদক্ষেপ খুব আশ্চর্যের নয় বলেই মনে করছেন ভারতের শীর্ষ সেনা কর্মকর্তারা। তাদের দাবি, চীনকে পাল্টা জবাব দিতে নতুন করে প্রস্তুত নিচ্ছে ভারতও। অতীত থেকে শিক্ষা নিয়েই ভবিষ্যতের জন্য নিজেদের প্রস্তুত করছে ভারতীয় সেনারা।

বর্তমানে সীমান্তের পরিস্থিতি শান্ত থাকলেও চীনের বিষয়ে সতর্ক রয়েছে ভারত। চীনের সৈন্যদের কথা রাশিয়ায় তৈরি বেশ কিছু যুদ্ধবিমান গোয়া থেকে দেশের উত্তরাঞ্চলে ভারতীয় বিমানঘাঁটিতে সরিয়ে আনা হয়েছে।

যদিও একটা মহল থেকে দাবি করা হয়েছে যে, লাদাখ সেক্টরের বিমানঘাঁটিতেও বেশ কয়েকটি মিগ ২৯-কে যুদ্ধবিমান এনে রাখা হয়েছে। সেনা সূত্রের খবর অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করেই চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত সেনাবাহিনীকে এই নির্দেশ দিয়েছেন।