শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

শিক্ষক সমিতি ‘মাভাবিপ্রবি’ হতদরিদ্রদের জন্য তহবিল গঠন

শিক্ষক সমিতি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সভাপতি অধ্যাপক ডঃ শাহিন উদ্দিন ও সাধারন সম্পাদক অধ্যাপক ডঃ মাসুদার রহমান এক প্রেস বিজ্ঞপ্তিতে আজকের দেশবার্তা কে জানানো হয় যে করোনা ভাইরাস নামক অদৃশ্য শত্রু বিরুদ্ধে যুদ্ধ চলছে সারা বিশ্বে পৃথিবীর প্রায় সকল দেশে আজ করোনা ভাইরাসের নির্মমতায় স্থবির, ব্যতিক্রম নয় আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ।

এখন পর্যন্ত কার্যকরী কোন প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় বিশ্বব্যাপি প্রায় ৩ লক্ষাধিক মানুষ হারিয়েছে, আক্রান্ত হচ্ছে লক্ষ লক্ষ মানুষ। ইতিমধ্যে সরকার দেশের সরকারি-বেসরকারি অফিস ও ব্যবসা প্রতিষ্ঠানসহ সকল জনসমাগম পথ বন্ধ ঘোষণা করেছে। কার্যত সারা দেশের অর্থনৈতিক কার্যক্রম বন্ধ ।

অনিশ্চয়তা স্থবির হয়ে আছে, দিন এনে দিন খাওয়া নিম্ন আয়ের মানুষসহ নিম্ন মধ্য বিত্ত কোটি মানুষের জীবন। বাংলাদেশ সরকার ইতিমধ্যে যে সামাজিক সুরক্ষা কর্মসূচি হাতে নিয়েছে তার সাধুবাদ ও সফল বাস্তবায়নের জন্য শুভকামনা জানাই । তবে এই মহামারী দুর্যোগের সময়ে সরকারের একার পক্ষে এই সংকট মোকাবেলায় অত্যন্ত কষ্টসাধ্য ।

এই সংকটময় সময়ে নাগরিক দায়িত্ববোধ ও মানবিক দায়বদ্ধতা হতে দুর্দশাগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে শিক্ষক সমিতি মাওলানা ভাসানী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে একটি করোনা কোভিড-১৯ সহায়তা তহবিল গঠন করা হয়েছে। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক তাদের মে-২০২০ মাসের হতে এক কর্মদিবসের সমপরিমাণ অর্থ উক্ত তহবিলে জমা করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বলে মনে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডঃ উদ্দিন জানান। তিনি আরো জানান উক্ত তহবিলে অর্থ দিয়ে সারাদেশে অসচ্ছল জনগোষ্ঠীকে সাহায্যার্থে মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগকে স্বাগত জানিয়ে এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রস্তাবনা কে সম্মান ও একই সাথে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের আহবানে সাড়া দিয়ে সংগৃহীত অর্থ হতে মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল প্রদান করা হবে এবং বিশ্ববিদ্যালয়ের চলমান শিক্ষাবর্ষের অসচ্ছল শিক্ষার্থীদের জন্য সহায়তা হিসেবে অনুদান প্রদান করা হবে।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের সংলগ্ন এলাকায় বসবাসরত অসহায় কর্মহীন দরিদ্র ও দুস্থদের সহায়তায় অনুদান হিসেবে প্রদান করা হবে। এরই ধারাবাহিকতায় আজ ২৩ মে বিশ্ববিদ্যালয়ের সংলগ্ন ৭ ও ৮ নং ওয়ার্ডের নিম্নআয়ের ১৬৬ টি পরিবারের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা হয়। উক্ত উপহার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে শিক্ষক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।