শনিবার, ০১ Aug ২০২০, ১৭ শ্রাবণ ১৪২৭

শিক্ষার্থীদের সুলভে মোবাইল-ইন্টারনেট দিতে চায় সরকার

আজকের দেশবার্তা রিপোর্টঃ দেশের বিভিন্ন প্রান্তে থাকা অনেকে শিক্ষার্থী চাইলেই অনলাইন ক্লাসে যুক্ত হতে পারছেন না। বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে তারা। ইন্টারনেটের সমস্যাতো আছেই সেইসঙ্গে আবার অনেকের কাছে নেই উপযুক্ত ডিভাইজ। এমন পরিস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলছেন, কোনো শিক্ষা প্রতিষ্ঠান চাইলে তাদের শিক্ষার্থীদের জন্য বিনা সুদে কিস্তিতে মোবাইল ফোন বা ল্যাপটপ এবং স্বল্পমূল্যে ইন্টারনেটের ব্যবস্থা করা হবে।

সম্প্রতি তিনি বলেন, কিস্তিতে শিক্ষার্থীরা যাতে ল্যাপটপ বা মোবাইল নিতে পারে আমরা সেই উদ্যোগ নিয়েছি। ওয়ালটন ও সিঙ্গার বিনা সুদে কিস্তিতে শিক্ষার্থীদের ল্যাপটপ বা মোবাইল হ্যান্ডসেট সরবরাহের আশ্বাস দিয়েছে। যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান উদ্যোগ নিলে তাদের শিক্ষার্থীদের এ সুবিধা দেয়া হবে। এক্ষেত্রে দীর্ঘ মেয়াদী কিস্তির সুবিধা দেয়া হবে। প্রতি মাসে এক থেকে দেড় হাজার টাকায় যেন এ সুবিধা পায় তা নিশ্চিত করা হবে।

শিক্ষার্থীদের বিনামূল্যে কম্পিউটার বা ল্যাপটপ দেয়া সম্ভব নয় জানিয়ে পলক বলেন, ‘আমাদের কাছে এটি বাস্তবসম্মত নয়, কারণ বিনামূল্যে দিলে অনেক ক্ষেত্রেই তার গুরুত্ব থাকে না। এছাড়া যখন ক্লাস চলবে সেই সময় ধরে প্যাকেজ দেয়া যায় কি না, এ নিয়ে অপারেটরদের সঙ্গে আলোচনা চলছে।’

এদিকে অনলাইন ক্লাসে সব শিক্ষার্থীকে যুক্ত করতে যাদের স্মার্টফোন, ট্যাব বা ল্যাপটপ দরকার, সরকারের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে উদ্যোগ নিয়ে তা সরবরাহের তাগিদ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।