বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭

সিনেমাওয়ালার নতুন আকর্ষণ ‘ওসিডি’

নিজস্ব সংবাদদাতা : অবসেসিভ কমপালসিভ ডিসঅর্ডার (ওসিডি) একটি রোগ। বাংলায় এটাকে বলা হয়ে থাকে শুচিবাই। ওসিডি’তে আক্রান্ত ব্যক্তির মস্তিষ্ক একটি বিশেষ ধরনের চিন্তা বা তাড়নায় আটকে যায়। এ কারণে তিনি একই ধরনের কাজ বারবার করতে থাকেন। যেমন, দরজার তালা লক করেছেন কিনা ২০-৩০ বারের মতো মনে সন্দেহ জাগালে তখন তা উদ্বেগজনিত রোগ। সারাবিশ্বে প্রতি ৫০ জনে একজন জীবনের কোনও না কোনও সময় এই রোগে ভোগে।

ওসিডি-আক্রান্তের অস্থিরতা বিভিন্ন রকমের হতে পারে। কখনও মনে হয় হাতটা ভালো করে ধোয়া হলো না, তখন বারবার হাত ধুতেই থাকেন। বাড়ির কাজের লোক ঘর মোছার পর মনে হবে মোছাটা ভালো হয়নি, তখন ঘরটা বারবার মুছতেই থাকেন। একবার টাকা গোনা হয়ে গেলে মনে হয় যেন ভালো করে গোনা হলো না, তখন বারবার গুনতেই থাকেন।

এমনই একটি পরিবারকে কেন্দ্র করে তৈরি হয়েছে ‘ওসিডি’। জনপ্রিয় নির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজের প্রযোজনা প্রতিষ্ঠান সিনেমাওয়ালা উপহার দিতে যাচ্ছে নতুন নাটকটি। সম্প্রতি ঢাকার উত্তরায় এর শুটিং সম্পন্ন হয়েছে।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শামীম হাসান সরকার, সারিকা সাবা, মনিরা মিঠু ও তাহসিন অপ্সরা।

‘ওসিডি’র রচনা ও পরিচালনা করেছেন নির্মাতা রাজের সহকারী কেএম সোহাগ রানা। তিনি বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী, ওসিডি খুবই মারাত্মক একটি রোগ এবং পৃথিবীর দশটা রোগের মধ্যে এর স্থান তৃতীয়। ওসিডি এতটাই যন্ত্রণা দেয় যে, মানুষের মধ্যে আত্মহত্যা করার প্রবণতার জন্ম হয়। তাই আমরা হাস্যরসের মাধ্যমে একটা বক্তব্য দিতে চেয়েছি।’

‘ওসিডি’ নাটকে রয়েছে ‘ইয়ার্কি’ শিরোনামের একটি গান। এটি লিখেছেন জনি হক। গানটি গেয়েছেন আয়েশা মৌসুমী ও নূরনবী। সুর ও সংগীত পরিচালনায় আহমেদ সবুজ।

সিনেমাওয়ালা ইউটিউব চ্যানেলে এ মাসেই মুক্তি পাবে ‘ওসিডি’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *