বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আ.লীগ নেতা ২ হাজার পরিবারকে নগদ টাকা দিচ্ছেন

টাঙ্গাইলের মির্জাপুরে ১৫শ কর্মহীন পরিবারে খাদ্য সামগ্রী দেয়ার পর এবার ২ হাজার কর্মহীন পরিবারের মাঝে নগদ ১০ লাখ টাকা বিতরণ করছেন আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ লিটন। গত বৃহস্পতিবার (৭ মে) থেকে তার নিজ ইউনিয়ন বহুরিয়ার আরাইপারা, আঠারদানা, কেশবপুর, আনাইলবাড়ী, বিলগজারিয়া, কাহেতারা এবং বুধিরপাড়া গ্রামে তিনি নগদ অর্থ বিতরণ কর্যক্রম শুরু করেন। কর্মহীন প্রতি পরিবারকে নগদ ৫শ টাকা করে প্রদান করা হয়। পর্যায়ক্রমে উপজেলার একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়নের কর্মহীন পরিবারে এই অর্থ বিতরণ করা হবে।

লিটন গত মাসে করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া উপজেলার ১৫শ পরিবারের মাঝে পাঁচ কেজি করে চাল, এক কেজি ডাল, এক লিটার তেল, দুই কেজি আলু, এক কেজি পেঁয়াজ, এক কেজি লবণ ও একটি করে সাবান বিতরণ করেন।

আবুল কালাম আজাদ লিটন মির্জাপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও চীনের হংকং শাখা আওয়ামী লীগের সভাপতি। তিনি দুই যুগেরও বেশি সময় ধরে চীনের প্রাদেশিক শহর হংকংয়ে সপরিবারের বসবাস করে ব্যবসা করে আসছেন। ব্যবসার প্রয়োজনে হংকং থাকলেও কয়েক মাস পরপর দেশে এসে সক্রিয় রাজনীতি ও জনসেবায় অংশ নিয়ে থাকেন। তিনি ইতিমধ্যে উপজেলার প্রায় অর্ধশত অসুস্থ ব্যক্তি, শতাধিক দরিদ্র শিক্ষার্থী, ২০টি দরিদ্র পরিবারের মেয়ের বিয়ে, সামাজিক, ধর্মীয় প্রতিষ্ঠান ও অনুষ্ঠানে আর্থিক সহায়তা দিয়েছেন বলে জানা গেছে।

বর্তমানে তিনি হংকংয়ে অবস্থান করলেও মির্জাপুর উপজেলা ও ইউপি চেয়ারম্যান, ইউনিয়ন আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ তার এই কাজে সার্বিকভাবে সহযোগিতা করছেন। এছাড়া তার পক্ষে বাড়ি বাড়ি ঘিয়ে নগদ অর্থ পৌছে দিচ্ছেন বহুরিয়া ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি জুলহাস তালুকদার, সাবেক যুগ্ম সম্পাদক খোকন, উপজেলা ছাত্রলীগ নেতা টুটুল চৌধুরী, বহুরিয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ওয়াসিম আকরাম, সম্পাদক লিটন মাহমুদ, যুবলীগ নেতা নাদিম প্রমুখ।

লিটন এলাকার জনদুর্ভোগ লাগবে ব্যক্তিগত অর্থায়নে এলাকার রাস্তার উন্নয়ন ও সংস্কারও করেছেন। তিনি মির্জাপুর উপজেলায় গরিবের বন্ধু হিসেবে পরিচিতি লাভ করেছেন।


বহুরিয়া ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি জুলহাস তালুকদার জানান, জনপ্রতিনিধি, ইউনিয়ন, ওয়ার্ড, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এবং সুশীল সমাজের কাছ থেকে নিজ নিজ এলাকার গরিব-অসহায় পরিবারের তালিকা সংগ্রহ করা হয়েছে। উপজেলার দুই হাজার পরিবারে ১০ লাখ টাকা পৌঁছে দেয়া বলে।

আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ লিটন জানান, মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারাদেশের মানুষ কর্মহীন হয়ে ঘরে থাকার যুদ্ধ করছে। ইতোমধ্যে তিনি তাদের মধ্যে ১৫শ পরিবারে খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছেন। এখন পবিত্র মাহে রমজান। ঈদুল ফিতরও আসন্ন। কর্মহীন নিম্ন আয়ের মানুষ যাতে ঈদে সামান্য হলেও তাদের পছন্দের কেনাকাটা করতে পারেন সেই চিন্তা থেকে তিনি তার ব্যক্তিগত অর্থ বিতরণ করছেন।