বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উপনির্বাচনে কারা পাচ্ছেন নৌকার টিকিট, জানা যাবে বিকেলে

আজকের দেশবার্তা রিপোর্টঃ আসন্ন পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে আজ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে।

রোববার (৩০ আগস্ট) বিকেল সাড়ে ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে (গণভবন) সভা হবে বলে কেন্দ্রীয় আওয়ামী লীগ অফিস ও গণভবন সূত্রে জানা গেছে।

সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভানেত্রী ও দলীয় সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ছাড়াও আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, কর্নেল (অব.) ফারুক খান ও ড. আব্দুর রাজ্জাক সভায় উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

আওয়ামী লীগ অফিস জানায়, পাঁচটি শূন্য আসনের উপনির্বাচনে নৌকা প্রতীকে মনোনয়নপ্রত্যাশী ১৪১ জন। রাজধানী ঢাকা-৫ আসনে ২০ জন ও ঢাকা-১৮ আসনে সর্বোচ্চ ৫৬ জন, সিরাজগঞ্জ-১ আসনে ৩ জন, নওগাঁ-৬ আসনে ৩৪ জন, পাবনা-৪ আসনে ২৮ জন মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন।

প্রসঙ্গত, গত রবিবার পাঁচ আসনের মধ্যে পাবনা-৪ আসনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ২৬ সেপ্টেম্বর এই আসনে উপনির্বাচন হওয়ার কথা রয়েছে। এই আসনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ২ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ৩ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ সেপ্টেম্বর।

বাকি চার আসনের মধ্যে ঢাকা-৫ ও নওগাঁ-৬ সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে ১৭ অক্টোবর। তবে এখনো এই দুই আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়নি। তবে ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনের তারিখ পরে জানানো হবে জানিয়েছে নির্বাচন কমিশন।