শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এনআরবি ব্যাংক চেয়ারম্যানের বিরুদ্ধে গভর্নরের কাছে ৭ পরিচালকের অভিযোগ

নিজস্ব সংবাদদাতা : এনআরবি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমানের (নাসির) বিরুদ্ধে ব্যাংকটিরই সাত উদ্যোক্তা পরিচালক গুরুতর অভিযোগ তুলেছেন। ১১ দফা অভিযোগ তুলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন তারা।

এসব অভিযোগের মধ্যে রয়েছে-নীতিমালা লঙ্ঘন করে চেয়ারম্যান কর্তৃক ব্যাংকে পারিবারিক কর্তৃত্ব প্রতিষ্ঠা, ব্যবস্থাপনা পরিচালককে জোর করে ছুটিতে পাঠানো, ব্যাংকের নির্বাহী কমিটির ক্ষমতা খর্ব করা, গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের পদত্যাগে বাধ্য করা, ঋণখেলাপি হয়েও ব্যাংকের চেয়ারম্যান পদ আঁকড়ে রাখা, ব্যাংককে নিজের ব্যক্তিগত ব্যবসা সম্প্রসারণে ব্যবহার করা।

লিখিত আবেদনে ব্যাংক কোম্পানি আইনের ৪৫ ও ৪৯ ধারা অনুযায়ী এনআরবি ব্যাংকে হস্তক্ষেপের জন্য কেন্দ্রীয় ব্যাংককে অনুরোধ করা হয়েছে।

এ দুটি ধারায় ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে পুনর্গঠন, অনিয়ম উদ্ঘাটনে বিশেষ পরিদর্শন ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি হিসেবে পর্যবেক্ষক নিয়োগের বিধান রয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, এনআরবি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যানের বিরুদ্ধে পরিচালকদের লিখিত অভিযোগ কিছুদিন আগে বাংলাদেশ ব্যাংক পেয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। যেকোনো ব্যাংকের অভ্যন্তরীণ শৃঙ্খলা রক্ষা ও জনগণের আমানতের সুরক্ষা দেয়ার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক কঠোর। এ দায়িত্ব পালনে কেন্দ্রীয় ব্যাংক সবসময়ই যথাযথ ব্যবস্থা নেয়। প্রয়োজনের নিরিখে বাংলাদেশ ব্যাংক কঠোর ব্যবস্থাও নিয়ে থাকে। এনআরবি ব্যাংকের ক্ষেত্রেও এর ব্যতিক্রম হবে না।