বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

করোনাভাইরাসের সংক্রমণ ফের ভয়াবহ সংখ্যায় বাড়ছে যুক্তরাষ্ট্রে

নিজস্ব সংবাদদাতা : প্রেসিডেন্ট নির্বাচনের ভোট পরবর্তী সময়ে করোনাভাইরাসের সংক্রমণ ফের ভয়াবহ সংখ্যায় বাড়ছে যুক্তরাষ্ট্রে। নতুন শনাক্তে টানা তৃতীয় দিন রেকর্ড হয়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটিতে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য তুলে ধরে এএফপি জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাত সাড়ে ৮টা (বাংলাদেশ সময় শনিবার সকাল সাড়ে ৬টা) পর্যন্ত চব্বিশ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ১ লাখ ২৭ হাজারের বেশি মানুষের শরীরে করোনার সংক্রমণ ধরা পড়েছে।

এই নিয়ে ভোট পরবর্তী তিন দিনের প্রতিদিনই রেকর্ড আক্রান্ত দেখল যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা ছিল ১ লাখ ২৩ হাজার। এর আগের দিন আক্রান্ত ছিল ১ লাখ ১০ হাজার।

নতুন করে ১ লাখ ২৭ হাজার ছাড়ানো শনাক্ত নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯৭ লাখ, যা একক দেশ হিসেবে বিশ্বে সর্বোচ্চ।

গত চব্বিশ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে প্রাণ গেছে ১ হাজার ১৪৯ জনের। তাতে ছোঁয়াচে এই ভাইরাসে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৩৬ হাজার। আক্রান্তের মতো মৃত্যুর তালিকাতেও অনেক আগে থেকে শীর্ষে যুক্তরাষ্ট্র।

এদিকে, ওয়ার্ল্ডো মিটারের হিসেব অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা কোটি ছাড়িয়েছে, ১ কোটি ৫৮ হাজার। আর মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ২ লাখ ৪২ হাজার।

যুক্তরাষ্ট্রে বেশ কয়েক মাস করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে থাকার পর অক্টোবরের মাঝামাঝি থেকে আবার বাড়ছে। বর্তমানে দেশটির উত্তর ও মধ্য-পশ্চিমাঞ্চলে সংক্রমণ বেশি বাড়ছে। বাড়ছে প্রাণহানির সংখ্যাও। টানা চতুর্থ দিন হাজার ছাড়ানো মৃত্যুর ঘটনা ঘটেছে।

বিশেষজ্ঞদের মতে, শীতকাল করোনাভাইরাস আরও বেশি ছড়াতে পারে। যুক্তরাষ্ট্রে সামনে শীতকাল থাকায় দেশটি সংক্রমণের আরও বেশি ঝুঁকিতে পড়তে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্বজুড়েও বেড়েছে আক্রান্ত-মৃত্যু। শনিবার বাংলাদেশ সময় সাড়ে ৮টা পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ৪ কোটি ৯৬ হাজার, মৃত্যুর সংখ্যা ১২ লাখ ৪৮ হাজার।