বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কাল থেকে শিক্ষার্থী ভিসার আবেদন নিবে যুক্তরাষ্ট্র দূতাবাস

নিজস্ব সংবাদদাতা : আগামীকাল রোববার ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে ‘এফ’, ‘এম’ ও ‘জে’ ক্যাটাগরিতে ভিসার জন্য প্রথমবারের মতো আবেদনকারীদের আবেদনপত্র গ্রহণ ও সাক্ষাৎকারের জন্য সময় দেওয়া শুরু করবে। দূতাবাস এ তথ্য জানায়।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, কভিড-১৯-এর কারণে দূতাবাসের প্রাত্যহিক কর্মতালিকায় সাক্ষাৎকারের সংখ্যা সীমিত থাকবে এবং ভিসা প্রসেস করার সময় ছয় সপ্তাহ পর্যন্ত লাগতে পারে। ভিসা আবেদন প্রক্রিয়ার সময় আবেদনকারীদের এসব বিষয় বিবেচনায় নিয়ে আবেদন ও ভ্রমণের পরিকল্পনা করার জন্য দূতাবাস অনুরোধ জানিয়েছে।
‘এফ’, ‘এম’ ও ‘জে’ ক্যাটাগরির ভিসাপ্রত্যাশী আবেদনকারীদের www.ustraveldocs.com/bd ওয়েবসাইটে লগইন করে এবং অনলাইনে তাঁদের প্রোফাইল আপডেট/হালনাগাদ করতে হবে। এরপর সংশ্লিষ্ট ভিসা ফি প্রদানের পর অনলাইন সাক্ষাৎকারের সময় নিতে হবে।  

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র দূতাবাস জীবন বা মৃত্যুর মতো অত্যন্ত জরুরি পরিস্থিতিতে আবেদনকারীদের জন্য জরুরি ভিসা সেবাদান কার্যক্রম সব সময়ের জন্য চালু রেখেছে। এ বিষয়ে আরো বিস্তারিত তথ্য পাওয়া যাবে (https://www.ustraveldocs.com/bd/bd-niv-expeditedappointment.asp) লিংকে। যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, নিয়মিত ভিসা সেবা কার্যক্রম পুনরায় চালু না হওয়া পর্যন্ত জমা দেওয়া আবেদন ফি বৈধ থাকবে এবং এই আবেদন ফি ব্যবহার করে আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের জন্য সময় নেওয়া যাবে।