মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

চোখের নিচের কালো দাগ দূর করার রয়েছে কিছু ঘরোয়া উপায়

আজকের দেশবার্তা রিপোর্টঃ প্রত্যেক মানুষের শরীরে সব থেকে স্পর্শকাতর অঙ্গ চোখ। তাই চোখের যত্ন নেয়া জরুরি। অনেকের কাজের প্রয়োজনে বেশিরভাগ সময় কাটাতে হয় কম্পিউটার বা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে। এছাড়া মানসিক চাপ ও ঘুম ঠিক মতো না হওয়ার কারণে চোখের নিচে কালো দাগ পড়ে। এর ফলে চেহারায় ক্লান্তিভাব থাকে ও বয়স বেশি দেখায়।

চোখের নিচের কালো দাগ দূর করার রয়েছে কিছু ঘরোয়া উপায়-

আসুন জেনে নিই কী করবেন-

শসা

সতেজ শসা স্লাইস করে কেটে আধ ঘণ্টা ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। দশ মিনিট চোখের উপর রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে অন্তত দুবার, একটানা সাত দিন ব্যবহার করুন।

এছাড়া শসা আর লেবুর রস সমান পরিমাণ মিশিয়ে মাখতে পারেন ত্বকে। দিনে একবার করে সাত দিন মাখুন। স্বাভাবিক রং ফিরে আসবে।

কাঁচা আলু

কাঁচা আলু ঠাণ্ডা করে ব্লেন্ডারে পিষে পেস্ট তৈরি করুন। পেস্ট দাগের উপর মেখে ১০-১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আলু পেস্ট করতে ঝামেলা মনে হলে শসার মত স্লাইস করেও ব্যবহার করতে পারেন। সপ্তাহ জুড়ে দিনে ১-২ বার ব্যবহার করলেই চলবে।

গোলাপ জল

ছোট্ট পরিষ্কার কাপড়ের টুকরা বা আই প্যাড গোলাপ জলে ভিজিয়ে রাখুন কয়েক মিনিট। পুরো ভিজলে চোখ বন্ধ করে চোখের পাতার উপর রেখে দিন ১০-১৫ মিনিট। দিনে একবার করে ৭-১০ দিন ব্যবহার করলে চোখের স্বাভাবিক রং ফেরত আসবে।

টমেটো

টমেটো চোখের নীচের কালো দাগ দূর করতে খুব ভালো কাজ করে। ১ চা চামচ টমেটোর রস, ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এটি চোখের নিচে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি দিনে ২ বার ব্যবহার করুন।