বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

জমিদাতা সেই ঝুরমান বেওয়া পাচ্ছেন গৃহ বরাদ্দ

নিজস্ব সংবাদদাতা : ঝুপড়িতে বাস করেও প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে জমি দানকারী নাটোরের বাগাতিপাড়ার কৈচর পাড়া গ্রামের সেই ঝুরমান বেওয়া পাচ্ছেন গৃহ বরাদ্দ। নিজে গৃহহীন হয়ে ৪০ জন গৃহহীনদের গৃহনির্মাণের জন্য ঝুরমান বেওয়ার জমিদান করে দেশপ্রেমের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

এ বিষয়ে সংবাদ প্রকাশের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প থেকে সরকারি গৃহ বরাদ্দের জন্য বাগাতিপাড়া উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াঙ্কা দেবী পালকে নির্দেশ দেয়া হয়েছে।

রোববার ইউএনও প্রিয়াঙ্কা দেবী পাল এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ঝুরমান বেওয়ার জমিদানের সংবাদ নজরে এলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ এর প্রকল্প পরিচালক মাহাবুব হোসেন রোববার দুপুরে ফোন করে তাকে গৃহ বরাদ্দ দিতে নির্দেশ দেন। ওই নির্দেশ পেয়ে ইউএনও সোমবার সকালে এ সংক্রান্ত উপজেলা কমিটির সভা আহ্বান করেছেন। সেই সভায় ঝুরমান বেওয়াকে যত দ্রুত গৃহ বরাদ্দ দিয়ে তা নির্মাণের সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে এর আগে শনিবার বিকালে আনুষ্ঠানিকভাবে ঝুরমান বেওয়া ইউএনও প্রিয়াঙ্কা দেবী পালের নিকট ৮০ শতাংশ জমিদানের প্রয়োজনীয় দলিল হস্তান্তর করেছেন। সে সময় ইউএনও তাকে কিছু উপহার সামগ্রী প্রদান করেছেন।

উপজেলার জামনগর ইউনিয়ন ভূমি অফিসে দলিল হস্তান্তরের সময় সেখানে জামনগর ইউপি চেয়ারম্যান আবদুল কুদ্দুস, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি লোকমান হাকিম, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ইউসুফ আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

সে সময় দলিল হস্তান্তর করে সাংবাদিকদের কাছে ঝুরমান বেওয়া তার অনুভূতি প্রকাশ করে বলেছেন, ‘খুব শান্তি পানু (পেলাম)। শেখ হাসিনাক্ ভালবাইসি আমার মুতন আরও গরিব মানুষের ঘর বানাইনির লাইগি জমি দিনু। এ্যার কাগজ তুইলি দিতে পাইরি খুব খুশি লাকতিচে।’

প্রসঙ্গত, মানুষের বাড়িতে ঝি এর কাজ করে জীবিকা নির্বাহকারী ঝুরমান বেওয়ার নিজের কোনো গৃহ নেই। ভাইয়ের দেয়া জমিতে কুঁড়ে ঘরে বসবাস করেন। ২৯ বছর পূর্বে সরকার জামনগর মৌজায় ৯৭ শতাংশ খাস জমি বন্দোবস্ত দেয়। ৪০ জন গৃহহীনদের গৃহ নির্মাণের জন্য সেই জমি থেকে তিনি ৮০ শতাংশ জমি প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে দান করেন। তিনি বাগাতিপাড়া উপজেলার জামনগরের কৈচর পাড়া গ্রামের মৃত কছিম উদ্দিনের মেয়ে এবং নাটোর সদরের লক্ষ্মীপুর গ্রামের মৃত হাতেম আলীর স্ত্রী ঝুরমান বেওয়া।