শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিরল রেকর্ডের মালিক বুমরাহ

নিজস্ব সংবাদদাতা : টি-টোয়েন্টি ক্রিকেটে (ক্ষেত্রবিশেষে ওয়ানডেতেও) টাই ম্যাচের ফলাফল নির্ধারণের জন্য সর্বোত্তম উপায় সুপার ওভার। মূল ম্যাচ অমীমাংসিত থাকলে সুপার ওভারের মাধ্যমেই নির্ধারিত হয় জয়-পরাজয়। মারকাটারি ক্রিকেটের যুগে সুপার ওভারে ব্যাটসম্যানদের ব্যাট হয়ে যায় খোলা তরবারি।

যার ফলে কঠিন হয়ে যায় বোলারদের কাজ। প্রায় নিয়মিতই দেখা যায় সুপার ওভারে বোলারদের অসহায় চেহারা। কিন্তু এখানেই ব্যতিক্রম ভারতীয় ক্রিকেট দলের ডানহাতি পেসার জাসপ্রিত বুমরাহ। যিনি কি না আইপিএলে সুপার ওভারে শতভাগ সফল।

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের ১৩তম আসর। এখনও পর্যন্ত হওয়া আইপিএলের ১২টি আসরে দেখা গেছে মোট ৯টি সুপার ওভার। এই ৯ ম্যাচের মধ্যে মাত্র দুইজন বোলার একের বেশি করেছেন সুপার ওভার।

একজন অস্ট্রেলিয়ার জেমস ফকনার আর অন্যজন ভারতের জাসপ্রিত বুমরাহ। তবে আইপিএল ইতিহাসের একমাত্র বোলার হিসেবে দুইটি সুপার ওভারে বোলিং করে দুইটিতেই জয়ের দেখা পেয়েছেন বুমরাহ। যে রেকর্ড নেই আর কোনো বোলারের, এখানে একমাত্র মালিকানা বুমরাহর।

প্রথমবার ২০১৭ সালে গুজরাট লায়নসের বিপক্ষে সুপার ওভারে বোলিং করেছিলেন বুমরাহ। সেদিন তিনি খরচ করেন মাত্র ৬ রান। যা কি না যৌথভাবে ২০১৫ সালে মিচেল জনসনের করা সবচেয়ে কম রানের সুপার ওভারের রেকর্ড। আর সবশেষ ২০১৯ সালে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে মাত্র ৮ রান দেন বুমরাহ। সেদিনও জিতেছিল মুম্বাই ইন্ডিয়ানস।