মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বোলিং শিখতে টি-টোয়েন্টি ছাড়ো, টেস্ট খেলো : ওয়াসিম

বর্তমানে টি-টোয়েন্টি ফরম্যাটের অতি প্রচলনের কারণে ক্রিকেট হয়ে পড়েছে পুরোপুরি ব্যাটসম্যানদের খেলা। যেখানে বোলারদের কাজ শুধু ব্যাটসম্যানদের রান বাড়ানোর জন্য বোলিং করে যাওয়া। মারকাটারি ক্রিকেটের যুগে ৫০ ওভারের ওয়ানডে ক্রিকেটেও দেখা যায় একই চিত্র।

তবে খানিক ভিন্ন টেস্ট ক্রিকেট। লাল বলের পাঁচদিনের এই ফরম্যাট বোলার-ব্যাটসম্যানদের জন্য রাখে সমান সুযোগ। যেখানে রয়েছে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়ে ম্যাচ জেতার সুযোগ। সীমিত ওভারের ক্রিকেটের চেয়ে লঙ্গার ভার্শনের চ্যালেঞ্জটাই বেশি।

আর তাই বোলিং শেখার জন্য বর্তমান সময়ের বোলারদের বেশি বেশি টেস্ট খেলার পরামর্শ দিয়েছেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম। ইতিহাসের অন্যতম সেরা এ পেসারের মতে, টি-টোয়েন্টিতে শেখার মতো কিছুই নেই।

আকাশ চোপড়ার সঙ্গে এক কথোপকথনে তিনি বলেন, ‘বর্তমানে এত বেশি ক্রিকেট হচ্ছে, যেটা সবকিছু বদলে দিয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটে কখনও একজন বোলার তৈরি করতে পারবে না। আমরা যখন খেলতাম, তখন ছয় মাস থাকত জাতীয় দলের আর বাকি ছয় মাস কাউন্টি ক্রিকেট। তরুণ বোলারদের বলবো, বোলিং শেখার জন্য বেশি বেশি লাল বলের ক্রিকেট খেলো।’

এ সাবেক পাকিস্তানি পেসার সাফ জানিয়ে দিয়েছেন, টি-টোয়েন্টি ক্রিকেটে একজন বোলার যত ভালোই করুক না কেন, এটা মূল্যহীন। তিনি কখনও কোন বোলারের টি-টোয়েন্টি পারফরম্যান্স দেখে সামর্থ্যের বিচার করেন না।

ওয়াসিম বলেন, ‘টি-টোয়েন্টি অন্যরকম, বিনোদন হিসেবে বেশ ভালো। এখানে অনেক টাকা রয়েছে। আমিও খেলাধুলায় টাকার পক্ষে। তবে আমি টি-টোয়েন্টি পারফরম্যান্স দিয়ে কোন বোলারকে মাপি না। আমি তখনই কাউকে মূল্যায়ন করি, যখন লঙ্গার ভার্শনে তাদের খেলতে দেখি।’