বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

মহাখালীতে হাজার শয্যার আইসোলেশন সেন্টার সশস্ত্র বাহিনীর তত্ত্বাবধানে

রাজধানীর মহাখালী ডিএনসিসি মার্কেটে এক হাজার শয্যার একটি আইসোলেশন সেন্টার সশস্ত্র বাহিনীর তত্ত্বাবধানে ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহায়তায় পরিচালিত হবে।

বিভিন্ন হাসপাতাল হতে রেফার হয়ে আসা করোনা পজিটিভ রোগীদের এ সেন্টারে চিকিৎসা দেয়া হবে। রোগীর অবস্থার অবনতি অথবা উন্নত চিকিৎসার প্রয়োজন হলে তাকে কাছের বিশেষায়িত হাসপাতালে স্থানান্তর করা হবে।

ডিএনসিসির মেয়র হাসপাতালের কর্মকাণ্ড তত্ত্বাবধান করবেন। সেনাবাহিনীর একজন ব্রিগেডিয়ার জেনারেল পদের কর্মকর্তা এ প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

আইসোলেশন সেন্টারের সুব্যবস্থাপনা নিশ্চিত করতে সশস্ত্র বাহিনী চিকিৎসক, স্বাস্থ্য সেবাকর্মী এবং প্রশাসনিক কর্মকর্তার সমন্বয়ে একটি কোর গ্রুপ নিয়োগ করবে।

আইসোলেশন সেন্টারটি পরিচালনার জন্য বাদবাকি প্রয়োজনীয়সংখ্যক চিকিৎসক ও স্বাস্থ্য সেবাকর্মী স্বাস্থ্য অধিদফতর হতে নিয়োগ দেয়া হবে।

আইসোলেশন সেন্টারের প্রশাসনিক ব্যবস্থা ও সার্বিক নিরাপত্তা সশস্ত্র বাহিনী নিশ্চিত করবে। পর্যায়ক্রমে আইসোলেশন সেন্টার চালু করার প্রয়োজনীয় কার্যক্রম দ্রুত গ্রহণ করা হচ্ছে।

ডিএনসিসি মার্কেটের ৬ষ্ঠ তলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়নে ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ৫০টি আইসিইউ বেডসহ ৩০০ শয্যাবিশিষ্ট একটি বিশেষায়িত হাসপাতাল স্থাপন করা হচ্ছে। হাসপাতাল হতে প্রয়োজনে সশস্ত্র বাহিনী পরিচালিত আইসোলেশন সেন্টারে প্যাথলজিক ল্যাব ও আইসিইউ সহায়তা দেয়া হবে। আইএসপিআর।