শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রাজধানীতে স্বাক্ষর জালিয়াতি করে হরমোনাল টেস্টের রিপোর্ট

নিজস্ব সংবাদদাতা : করোনায় আক্রান্ত হয়ে কয়েক মাস আগেই মারা যাওয়া চিকিৎসকের স্বাক্ষর জালিয়াতি করে হরমোনাল টেস্টের প্রতিবেদন দিয়ে আসছিল থাইরয়েড সেন্টার নামে একটি প্রতিষ্ঠান।

রাজধানীর শ্যামলীতে অবস্থিত থাইরয়েড সেন্টার নামে ওই প্রতিষ্ঠানটি। শনিবার (৭ নভেম্বর) সকালে ঔষধ প্রশাসনের সহযোগিতায়র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে শ্যামলীর ১ নম্বর রোডের ২/১ অনিক ভিলার তিনতলায় অভিযান চালায় র‌্যাব-২।

এই জালিয়াতির কারণে প্রতিষ্ঠানের দুই কর্মীকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। প্রতিষ্ঠানটি সিলগালাও করা হয়েছে। দণ্ডপ্রাপ্তরা হলেন সোহেল রানা (৩৪) ও মো. রাসেল (২১)।

র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, ‘কিছু মানুষ নিজের বুদ্ধিমত্তা ভালো কাজের চেয়ে খারাপ কাজে বেশি লাগাচ্ছে। অর্থ নিয়েও কোনো সেবা না দিয়ে টাকা বাগিয়ে নেওয়ায় সময় ব্যয় করছে। হাইপো থাইরয়েড সম্পর্কিত হরমোনাল টেস্টে জালিয়াতি করে আসছিল থাইরয়েড সেন্টার। প্রতিষ্ঠানটি একজন মৃত চিকিৎসকের স্বাক্ষর জালিয়াতি করে আসছিল। এ কারণে দুই কর্মচারীকে দুই বছর কারাদণ্ড দেওয়ার পাশাপাশি প্রতিষ্ঠানটি সিলগালা করে দেওয়া হয়েছে। তবে মালিক আব্দুল বাকের পলাতক রয়েছেন। তাঁর বিরুদ্ধে নিয়মিত আইনে মামলা হবে।’
তিনি আরো বলেন, ‘আজ দুটি প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়েছে। এর মধ্যে সন্ধী ডায়াগনস্টিক সেন্টারে দালালের মাধ্যমে হাসপাতাল থেকে রোগী নিয়ে আসা হতো। এ অপরাধে দুই দালালকে ছয় মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটিতে ফুলটাইম টেকনিশিয়ান না থাকার কারণে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।
র‌্যাব সূত্র জানায়, শ্যামলীর থাইরয়েড সেন্টারটিতে কোনো রকম টেস্ট ছাড়াই ভুয়া রিপোর্ট দেওয়া হচ্ছিল। ডাক্তার কামরুজ্জামান যখন জীবিত ছিলেন, তাঁর নামে এক বছর ভুয়া রিপোর্ট দিয়েছে প্রতিষ্ঠানটি। তিনি করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার পরও প্রতিষ্ঠানটি ১৯ অক্টোবর পর্যন্ত ভুয়া রিপোর্ট দিয়েছে তাঁর নামে। এই অভিযোগ পাওয়ার পর অভিযান চালানো হয়।