বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সম্পর্ক উন্নয়নে ভারত যাচ্ছেন পররাষ্ট্র সচিব

নিজস্ব সংবাদদাতা : সম্প্রতি বিভিন্ন ইস্যুতে বাংলাদেশ-ভারত সম্পর্কে তৈরি হওয়া দূরত্ব কমাতে ঢাকা সফর করে গেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। এবার ফিরতি সফরে দিল্লি যাচ্ছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। কূটনৈতিক সূত্র বলছে, দিনক্ষণ চূড়ান্ত না হলেও মাসুদ বিন মোমেনের দিল্লি সফরের প্রস্তুতি চলছে। চলতি মাসের মাঝামাঝিতে এ সফর হতে পারে। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের যে অটুট বন্ধন আছে তা উন্নয়নই পররাষ্ট্র সচিবের এবারের সফরের উদ্দেশ্য।

সূত্র জানায়, পররাষ্ট্র সচিবের এবারের সফরে সীমান্ত হত্যা ও তিস্তাসহ অভিন্ন নদীগুলোর পানি বণ্টন অগ্রাধিকার পাবে। আলোচনায় দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়ন থেকে শুরু করে করোনা টিকা ও রোহিঙ্গা ইস্যুসহ সম্প্রতি হয়ে যাওয়া বিভিন্ন ঘটনা নিয়ে আলোচনা হতে পারে। তা ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সময় হওয়া বিভিন্ন চুক্তির অগ্রগতির বিষয়ে আলোচনা হবে। যেসব চুক্তি এখনো আলোর মুখ দেখেনি সেগুলো কীভাবে এগিয়ে নেওয়া যায় সেটিও আলোচনায় স্থান পাবে।

ভারতে এখন করোনার টিকা তৈরির চেষ্টা চলছে। তা ছাড়া অক্সফোর্ডের টিকার বিষয়টি দেখছে ভারতীয়রা এবং তারা ট্রায়াল করছে। ভারতীয় ওষুধ কোম্পানি অক্সফোর্ডের এই টিকা উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে জড়িত। পররাষ্ট্র সচিবের সফরে বাংলাদেশ কীভাবে টিকা পেতে পারে সে বিষয়েও আলোচনা হবে। বাংলাদেশ সফরে এসে ভারতের পররাষ্ট্র সচিব টিকা প্রাপ্তির ক্ষেত্রে বাংলাদেশ অগ্রাধিকার পাবে বলে আশ্বস্ত করেছেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে গত সোমবার টেলিফোনে কথা বলেছেন। আলাপকালে দুই দেশের যৌথ পরামর্শ কমিশনের (জেসিসি) বৈঠক শিগগিরই অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা। ২৯ বা ৩০ সেপ্টেম্বর অনলাইনে জেসিসির এই বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। পররাষ্ট্র সচিবের দিল্লি সফরে এই বৈঠকের এজেন্ডাও ঠিক হতে পারে।