মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সাইবার অপরাধ দমনে আরএমপি’র সাইবার অপরাধ বিভাগ” এর যাত্রা শুরু

নিজস্ব সংবাদদাতা : ফেসবুক, ইন্সট্রাগ্রাম ও টুইটার সহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে আপত্তিকর ব্যক্তিগত ছবি বা মিথ্যা তথ্য ও গুজব, রাষ্ট্রবিরোধী গুজব ইত্যাদি ছড়িয়ে কোন ব্যক্তি, সন্ত্রাসী ও জঙ্গি গোষ্ঠী অরাজক পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করলে তাৎক্ষণিকভাবে আরএমপি’র সাইবার অপরাধ বিভাগ তাদেরকে শনাক্ত করে দ্রুত আইনের আওতায় আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক। বৃহস্পতিবার সকালে আরএমপির সদর দপ্তরে সাইবার ক্রাইম ইউনিটের উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এসময় পুলিশ কমিশনার বলেন, এই প্রথম আরএমপিতে সাইবার অপরাধ বিভাগ নামের একটি ইউনিট যুক্ত হলো। রাজশাহী মেট্রোপলিটন পুলিশ হবে “সার্ভিস ওরিয়েন্টেড পুলিশ” রাজশাহী মহানগরীতে যাতে কোনো ধরনের সাইবার ক্রাইম সংঘটিত হতে না পারে সেইজন্য কাজ করবে এই ইউনিট। এছাড়া কোনো অপরাধ সংঘটিত হলে দ্রুত অপরাধীদের শনাক্ত করতেও কাজ করবে এই ইউনিট। রাজশাহীতে স্বতন্ত্র সাইবার ক্রাইম ইউনিট ছিলো না। আমি যোগদানের পর সাংবাদিকদের দেওয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন এ সাইবার ক্রাইম ইউনিট গঠন। এই ইউনিটের তত্ত্বতাবধানে দক্ষ ও চৌকস পুলিশ অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে। যিনি ঢাকা থেকে সাইবার ক্রাইম বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত। এছাড়া সাইবার ক্রাইম ইউনিটে সব ধরনের লজিস্টিক সাপোর্টও রয়েছে। থানায় মামলা হলেও শনাক্তকরণে কাজ করবে সাইবার ক্রাইম ইউনিট।

এর আগে আরএমপি কমিশনার আরএমপি পুলিশ হেডকোয়ার্টাসের চারতলায় একটি কক্ষে ফিতা কেটে সাইবার ক্রাইম ইউনিটের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) জনাব মোঃ সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) জনাব সালমা বেগম, পিপিএম-সেবা এবং উপ-পুলিশ কমিশনার (সদর) জনাব মোঃ রশীদুল হাসান পিপিএম সহ অন্যান্য অফিসারগণ।।সাইবার ক্রাইম ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে আরএমপির সহকারী পুলিশ কমিশনার উৎপল কুমার চৌধুরীকে।