মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭

খালেদা জিয়ার লন্ডন যেতে আপত্তি নেই ব্রিটিশ সরকারের

নিজস্ব সংবাদদাতা : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সরকারের অনুমতি নিয়ে যুক্তরাজ্যে যেতে চাইলে ব্রিটিশ সরকারের আপত্তি থাকবে না—এমনই ইঙ্গিত করেছেন বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। বুধবার (৩০ সেপ্টেম্বর) ঢাকায় কূটনৈতিক সংবাদদাতাদের সংগঠন ডিকাবের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠান ‘ডিকাব টকে’ তিনি এমন ইঙ্গিত দেন।
খালেদা জিয়ার বিষয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নে চ্যাটারটন ডিকসন বলেন, ‘আমরা সুনির্দিষ্ট কোনো ব্যক্তির বিষয়ে মন্তব্য করি না। নিকট অতীতে তাঁর ভিসা আছে। আমি আশা করি, তাঁর ব্রিটেনে আসার বিষয়ে আমাদের কোনো আপত্তি থাকবে না। তবে তিনি আবারও ভিসার জন্য আবেদন করবেন কি না সেটি তাঁর বিষয়। তবে আমি বলব, তাঁর পরিবারের কয়েকজন যুক্তরাজ্যে আছেন। তাঁর নিবিড় পারিবারিক যোগাযোগ আছে। তিনি যদি ভিসার জন্য আবেদন করেন আমরা তা সানন্দে গ্রহণ করতে পারি। তাঁর ভিসা দেওয়া হবে কি না সে বিষয়ে আমাদের মিনিস্টাররা (ভিসাবিষয়ক কর্মকর্তারা) সিদ্ধান্ত নেবেন।’ 

এছাড়া ভ্যাকসিন প্রসঙ্গে ব্রিটিশ হাইকমিশনার বলেন, অক্সফোর্ডের ভ্যাকসিনটি তৈরি এবং ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে গেলে বাংলাদেশেও পাওয়া যাবে। তবে ব্রিটিশ এই ভ্যাকসিনের কোনো ক্লিনিক্যাল ট্রায়াল বাংলাদেশে হচ্ছে না। সব দেশে ভ্যাকসিনের সমান প্রাপ্যতার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে যুক্তরাজ্য।
রোহিঙ্গা ইস্যুতে চ্যাটারটন ডিকসন বলেন, ‘আমরা বাংলাদেশ এবং আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে খুব নিবিড়ভাবে কাজ করছি।’ রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং স্বেচ্ছা প্রত্যাবাসনের ওপর জোর দিয়ে হাইকমিশনার বলেন, ‘আমরা আমাদের সাধ্যমতো কাজ করছি।’
ডিকাব সভাপতি আঙ্গুর নাহার মন্টির সঞ্চালনায় অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমানসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *