সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সোনারগাঁও ইউনিভার্সিটি’র টেক্সটাইল বিভাগের ১৯ তম ব্যাচের বিদায় অনুষ্ঠান।

রেজাউল করিম: সোনারগাঁও ইউনিভার্সিটি (এসইউ) টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ ১১ই সেপ্টেম্বর ,২০২৩ রাজধানীর মহাখালী ক্যাম্পাস অডিটোরিয়ামে ১৯তম ব্যাচের স্নাতক শিক্ষার্থীদের জন্য একটি বিদায় অনুষ্ঠান ফল- ২০২৩-এর আয়োজন করে। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে টেক্সটাইল বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বিদায় অনুষ্ঠানটি দুটি সেশনে বিভক্ত ছিল। প্রথম সেশনে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এর মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। বিভাগীয় প্রধান স্বাগত বক্তব্য দিতে গিয়ে শিক্ষার্থীদের চার বছরের বিভিন্ন স্মৃতিচারণ করেন এবং টেক্সটাইল সেক্টরের ইতিহাস এবং ভবিষ্যতের সেক্টরের চ্যালেঞ্জ কিভাবে মোকাবেলা করতে হবে এসব বিষয়ে তুলে ধরেন এবং শিক্ষার্থীদের তাদের ভবিষ্যতের জন্য দিক নির্দেশনামূলক কথা বলেন। টেক্সটাইল বিভাগের কো-অর্ডিনেটর মোঃ কামরুল হাসান শিক্ষার্থীদের ভবিষ্যতের সাফল্য কামনা করেন বলেন টেক্সটাইল সেক্টরে নিষ্ঠার সহিত কাজ করলে সাফলতা আসবেই।

উক্ত অনুষ্ঠানে ইংলিশ পাঠশালার প্রতিষ্ঠাতা টেক্সটাইলের খন্ডকালীন শিক্ষক মোঃ হাবিবুর রহমান নির্জর শিক্ষার্থীদের মোটিভেশনাল স্পীচ দেন এবং তাদের কমিউনিকেশন স্কিলের উপর বিভিন্ন দিক নির্দেশনা কথা তুলে ধরেন। অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালইয়ের সাবেক (ভিসি) এবং সোনারগাঁও ইউনিভার্সিটি টেক্সটাইল ডিপার্টমেন্টের প্রফেসর জনাব আবুল কাশেম।শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন- টেক্সটাইল সেক্টরে সিনিয়র জুনিয়রদের সাথে একটা চেইন বিল্ড আপ করতে হবে এবং তিনি উল্লেখ করেন যে,এই খাত বৈদেশিক মুদ্রা অর্জন, উৎপাদন বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপরন্তু, তিনি শিক্ষার্থীদের তাদের সফট স্কিল বিকশিত করতে উৎসাহিত করেন, কারণ রেডিমেড গার্মেন্টস (আরএমজি) সেক্টরে ক্যারিয়ার বৃদ্ধির অপার সম্ভাবনা রয়েছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি অধ্যাপক মোঃ আল-আমিন মোল্লা প্রাক্তন কোষাধ্যক্ষ, সোনারগাঁও ইউনিভার্সিটি (এসইউ) । তিনি টেক্সটাইল সেক্টরে শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠন করার পাশাপাশি পরিবার এবং সমাজ,দেশের জন্য কাজ করার উৎসাহ যোগান। অনুষ্ঠানের সম্মানিত অতিথি হিসেবে ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির বিজ্ঞান অনুষদের ডিন,ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক হাবিবুর কামাল। তিনি সর্বোপরি শিক্ষার্থীদের সাফল্য কামনা করেছেন এবং জীবনের লক্ষ্য এবং শৃঙ্খলার মধ্যে দিয়ে অতিবাহিত করার পরামর্শ দিয়েছেন।

সর্বশেষ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক শামীম আরা হাসান বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, পড়াশোনার পাশাপাশি জ্ঞানলব্ধ গবেষণার বিকল্প নাই। টেক্সটাইলে নতুন নতুন ক্ষেত্র তৈরি হচ্ছে সেই ক্ষেত্রগুলি কে স্মার্টলি হ্যান্ডেলিং করতে হলে অবশ্যই নিজেকে দক্ষ করে গড়ে তুলতে হবে। তিনি আরো বলেন, বিভিন্ন দেশের টেক্সটাইল ইঞ্জিনিয়ার বাংলাদেশ এই আরএমজি সেক্টরের জবে আছে, তাদের যে স্কিলনেস আছে তার থেকে অনেকাংশে বেশি স্কিল আমাদের দেশের ইঞ্জিনিয়ারদের আছে। তারপরেও আমাদের দেশে বিদেশি এমপ্লয়ি নিয়োগ পাচ্ছে এবং বেতনও বহুগুণ বেশি পাচ্ছে, শুধুমাত্র আমাদের ম্যানেজমেন্টকে আমাদের যে স্কিল আছে, তা বুঝাতে না পারার কারণে এবং বড় একটা অংশ রেমিটেন্স তারা এ দেশ থেকে নিয়ে যাচ্ছে। তাই পড়ালেখার পাশাপাশি তোমাদেরও কমিউনিকেশন স্কিল টাও ডেভেলপ করতে হবে।টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিদায়ী ছাত্র-ছাত্রীদেরকে অভিনন্দন জানান এবং বিভিন্ন সহযোগিতার মাধ্যমে বিভাগের সুবিধা সম্প্রসারণের পরিকল্পনা প্রকাশ করেন। বাংলাদেশে বস্ত্র শিল্পের উল্লেখযোগ্য ভূমিকার কথা তুলে ধরেন। বৈদেশিক রেমিটেন্সের প্রায় ৮২% অবদান রাখে এই শিল্প। তিনি এই সেক্টর বেছে নেওয়ার জন্য গ্র্যাজুয়েটদের প্রশংসা করেন এবং তাদের কর্মজীবনে প্রবেশের পূর্বে নিজেকে স্কিলড করে ক্যারিয়ারের দিকে মনোনিবেশ করার পরামর্শ দেন।

অনুষ্ঠানের সমাপ্তির সমাপনী বক্তব্যে সভাপতি রেজাউল করিম বাংলাদেশের বস্ত্র ও পোশাক শিল্পের তাৎপর্য তুলে ধরেন। তিনি উল্লেখ করেন যে, এই খাত বৈদেশিক মুদ্রা অর্জন, উৎপাদন বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সোনারগাঁও ইউনিভার্সিটি(এসইউ) এর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভাকে লালন-পালন করার জন্য পাঠ্যক্রম বহির্ভূত ক্রিয়াকলাপ করার তাগিদ দেন এবং সে লক্ষ্য নিয়ে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট কাজ করে যাচ্ছে । এছাড়া টেক্সটাইল ক্লাব শিক্ষার্থীদের বিভিন্ন সহ-পাঠ্যক্রমিক এবং পাঠ্যক্রম বহির্ভূত ইভেন্টের মাধ্যমে তাদের চিন্তাভাবনা, নেতৃত্ব এবং গোপন প্রতিভা প্রকাশ করার জন্য একটি প্ল্যাটফর্ম । তিনি আরো বলেন উক্ত বিভাগ থেকে পাশকৃত বহু শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য বিভিন্ন দেশে স্কলারশিপ পেয়েছেন এবং দেশের বিভিন্ন শিল্পকারখানাতে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। আলোচনা পর্বের শেষে টেক্সটাইল ডিপার্টমেন্ট এর বিদায়ী ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে উপস্থিত অতিথিদের সম্মাননা স্মারক ও প্রধান অতিথি উপাচার্য (ভারপ্রাপ্ত)মহোদয় কে ক্রেস্ট প্রদান করে সম্মানিত করেন এবং বিদায়ী শিক্ষার্থীরা মাননীয় উপাচার্য অধ্যাপক শামীম আরা হাসান এর কাছ থেকে ক্রেস্ট গ্রহণ করেন। অনুষ্ঠানে দ্বিতীয় সেশনে টেক্সটাইল ডিপার্টমেন্টের শিক্ষার্থী দ্বারা এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয় এবং মাননীয় উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক শামীম আরা হাসান সহ উপস্থিত অন্যান্য অতিথিরা ছিলেন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানটি সুন্দরভাবে উপভোগ করেন। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন মোঃ সেলিম,লেকচার অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট কোঅর্ডিনেটর,ডিপার্টমন্ট অব টেক্সটাইল (এস ইউ)। উক্ত অনুষ্ঠানে টেক্সটাইলের ফ্যাকাল্টি সহ অন্যান্য বিভাগের প্রধান এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।