মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

টাঙ্গাইল বাসাইলে গ্রাম্য সালিশে বীর মুক্তিযোদ্ধাকে পিটিয়ে হত্যা!

নিজস্ব সংবাদদাতা : টাঙ্গাইলের বাসাইল উপজেলায় গ্রাম্য সালিশে আব্দুল লতিফ খান (৭০) বীর মুক্তিযোদ্ধা সঙ্গে প্রতিবেশী আবু খানের দু’টি পুকুরের মাছ নিয়ে বিরোধ চলছিল। সম্প্রতি লতিফ খান ও আবু খানের পরিবারের মধ্যে বাকবিতণ্ডা হয়।

আব্দুল লতিফ খান এর ছোট ভাই করিম খান বলেন, বিষয়টি মীমাংসার জন্য প্রতিবেশী স্থানীয় ইউপি মেম্বার শাহজাহান খানের বাড়িতে শুক্রবার (৩০ অ‌ক্টোবর) বিকালে তাদের সালিশ বৈঠকের জন্য ডাকা হয়। একপর্যায়ে কথা কাটাকাটির জেরে কয়েকজন মিলে ঘর থেকে বের করে এনে তার বড় ভাই বীর মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ খানকে গলা টিপে ধরে কিল ঘুসি মারে ও নিম্নাঙ্গের অন্ডকোষে চাপ মেরে আহত করে। পরে অচেতন অবস্থায় পড়ে যায়। এসময় তার পরিবার ও স্থানীয়রা তাকে উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এদিকে হত্যার অভিযোগে দুইজন‌কে গ্রেফতার ক‌রে‌ছে পু‌লিশ। শ‌নিবার (৩১ অ‌ক্টোবর) উপ‌জেলার মটরা গ্রাম থে‌কে তা‌দের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন- এজাহারভুক্ত আসামি লিটন (৪০) ও উজ্জ্বল (৩৮)।

এর আ‌গে শ‌নিবার বাসাইল থানায় নিহত মুক্তিযোদ্ধার ছেলে হাবিব খান হবি বাদী হ‌য়ে ১১ জ‌নের না‌মে হত‌্যা মামলা দা‌য়ের ক‌রেন। বাসাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হারুনুর রশিদ বলেন, মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ খান খুনের ঘটনায় থানায় হত্যা মামলা দায়ের করা হয়েছে। এ মামলার দুইজন আসামিকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করা হয়েছে। নিহতের স্ত্রী জানান, মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। এই ঘটনার সুষ্ঠু বিচার না হলে তিনি মাননীয় প্রধানমন্ত্রী কাছে দ্বারস্থ হবেন। বিষয়টি নিয়ে এলাকাবাসী খুব উদ্বিগ্ন উৎকণ্ঠায় আছে। এদিকে পরিবারের পক্ষ থেকে তাদের নিরাপত্তার জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানিয়েছে। সদ্য সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এ বিষয়টি খুব মর্মান্তিক ও ন্যাক্কারজনক ঘটনা এবং এর দৃষ্টান্তমূলক বিচার দাবি করেছেন। সেইসাথে টাঙ্গাইল মুক্তিযোদ্ধা সন্তানের পক্ষ থেকে সাজ্জাদুর খোশনবীশ ও অধ্যাপক রেজাউল করিম রেজা ঘটনাস্থল পরিদর্শন করে এই হত্যার তীব্র প্রতিবাদ জানিয়ে তাদের কর্মসূচি ঘোষণা করেছেন।