মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

নিটারের শিক্ষার্থীদের জন্য নিজস্ব বাস সার্ভিস চালু

আজকের দেশবার্তা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের অধীভূক্ত শিক্ষা ও টেক্সটাইল গবেষণা শিক্ষা প্রতিষ্ঠান সাভারের নয়ারহাটে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর গভর্নিং বডির চেয়ারম্যান ও বাংলাদেশ টেক্সটাইল মিলস্ এসোসিয়েশন (বিটিএমএ) এর সভাপতি জনাব মোহাম্মদ আলী খোকন শিক্ষার্থীদের জন্য এক অনাঢ়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বাস চালু করেন। শনিবার (০৬ আগস্ট) নিটারের শিক্ষার্থীদের জন্য বাস উদ্বোধন উপলক্ষে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেক্সটাইল মিলস্ এসোসিয়েশন (বিটিএমএ) এর সভাপতি জনাব মোহাম্মদ আলী খোকন, বাংলাদেশ টেক্সটাইল মিলস্ করপোরেশন (বিটিএমসি) এর পরিচালক জনাব হাওলাদার মোহাম্মদ রকিবুল বারী, বিটিএমএ পরিচালক ও আউটপেস স্পিনিং মিলস্ লিমিটেড এর ব্যবস্থাপক পরিচালক ইঞ্জিনিয়ার রাজিব হায়দার, বিটিএমএ সহ-সভাপতি ও আবেদ টেক্সটাইল লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব আব্দুল্লাহ আল মামুন, বিটিএমএ অতিরিক্ত পরিচালক জনাব মনসুর আহমেদ , একাডেমিক ইনর্চাজ ইঞ্জিনিয়ার মুহা. মাহাবুব হাসানসহ শিক্ষক, নিটারে কর্মকর্তাগণ, শিক্ষার্থীবৃন্দ ও অনান্য গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন ।

বিটিএমএ সভাপতি বলেন, বেক্সিমকো, স্কয়ার সহ বড় বড় এমন কোন শিল্প প্রতিষ্ঠান নেই যেখানে নিটারের ছেলেরা নেই, আগামী দশ বছর পর নিটারের ছেলেরা টেক্সটাইলকে নেতৃত্ব দিবে। আমরা ভালো স্পন্সরের মাধ্যমে নিটারের শিক্ষার্থীদের জন্য ফাইভ স্টার রেস্টুরেন্টে স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম – এসইআইপি মাধ্যমে জব ফেয়ার আয়োজন করবো।

নিটারের ছাত্রদের নিয়ে আমরা শক্ত এ্যালামনাই গঠন করবো, প্রয়োজনে আমরা স্পন্সর করবো নতুন আর পুরাতনদের নিয়ে প্রতি বছর মিলনমেলা অনুষ্ঠিত হবে। নিটারের কোন ছেলে বেকার থাকলে আমার কাছে সিভি পাঠিয়ে দিবে চাকরির ব্যবস্থা আমি করে দিবো।

নতুন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নিটারের শিক্ষার্থীদের প্রাধান্য দেয়া হবে। বাইরে থেকে নতুন অধ্যাপক না নিয়ে আমাদের যারা অভিজ্ঞ শিক্ষক রয়েছেন তাদেরকে লেকচারার পদ থেকে প্রমোশন দিয়ে অধ্যাপক পদে নিয়োগ দেই সেক্ষেত্রে নতুন ৮-১০ টা লেকচারার পদে আমরা নিটারের শিক্ষার্থীদের নিয়োগের ক্ষেত্রে প্রাধান্য দিতে পারবো। নিটারের শিক্ষার্থীরা যদি নিটারের প্রশাসনিক পদে কাজ করতে আগ্রহী থাকে তাহলে সেক্ষেত্রেও আমরা অগ্রাধিকার দিবো।

বিটিএমএ পরিচালক ও আউটপেক স্পিনিং মিলস্ লিমিটেড এর ব্যবস্থাপক পরিচালক ইঞ্জিনিয়ার রাজিব হায়দার বলেন নিটার একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান যেটার সরাসরি ইন্ডাস্ট্রির সাথে কানেকশন আছে। আমি বুয়েটের ‘৯৬ ব্যাচ, বের হয়েছি ২০০২ সালে পড়াশোনা করেছি যন্ত্রপ্রকৌশল নিয়ে। আমি বুয়েটে থাকা অবস্থায় এক মাসের ইন্ডাস্ট্রি ট্রিপ হয়েছে শুধুমাত্র। আমি কোন ইন্ডাস্ট্রির মালিককে চিনতাম না, ইন্ডাস্ট্রি কি জিনিস জানতাম না। সেক্ষেত্রে তোমরা অনেক সৌভাগ্যবান কারন তোমরা সরাসরি ইন্ডাস্ট্রির সাথে কানেকটেড একটি প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

বাংলাদেশ টেক্সটাইল মিলস্ করপোরেশন (বিটিএমসি) পরিচালক জনাব হাওলাদার মো. রকিবুল বারী বলেন, আগামী দিনে নিটারের শিক্ষার্থীরা দেশের বিভিন্ন কর্মকান্ড বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান সহ বিভিন্ন দপ্তরে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবে।

তিনি আরো বলেন নিটারে যে কোর্স কারিকুলাম আছে, যেসকল বিষয়ে অধ্যায়ন করানো হয় আগামী দিনের চতুর্থ শিল্প বিপ্লবের সব গুলো বিষয়ের শিক্ষার্থীরাই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

বিটিএমএ অতিরিক্ত পরিচালক জনাব মনসুর আহমেদ বলেন আমি বক্তব্যয় বিশ্বাসী না আমি কাজে বিশ্বাসী, তোমাদের ডেভেলপমেন্টের জন্য বিটিএমএ তে আসো আমি যত রকম সাহায্য সহযোগিতা করা প্রয়োজন করবো।

বিটিএমএ সহ-সভাপতি ও আবেদ টেক্সটাইল লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব আব্দুল্লাহ আল মামুন শিক্ষার্থীদের উদ্দেশ্য মোটিভেশনাল বক্তব্য বলেন আগামী দিনে চতুর্থ শিল্প বিপ্লবে মানুষের জায়গায় ইন্ডাস্ট্রিগুলোতে রোবটের ব্যবহার করা হবে তাই আপনার প্রতিযোগিতার করতে হবে একটি রোবটের সাথে নিজেকে সেভাবে তৈরী করুন। নিটার গভর্নিং বডির সদস্যদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন নিটার সাংবাদিক সমিতির সভাপতি রুবেল আকন্দ, সাধারণ সম্পাদক শান্ত মালো ও দপ্তর সম্পাদক মো. নাসিবুল হাসান সৈকত। সবশেষে, বিটিএমএ ও নিটারের শিক্ষক কল্যান তহবিল হতে নিটারের ক্যান্সার আক্রান্ত শিক্ষক জনাব মুসা মিয়ার চিকিৎসার জন্য ৯ লক্ষ টাকা সহযোগিতা করা হয়।