শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কারা মুক্ত হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রী খাদিজা পরীক্ষা দিলেন

আজকের দেশবার্তা রিপোর্ট: প্রায় ১৫ মাস পর মুক্তি পেলেন ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খাদিজাতুল কোবরা। সোমবার (২০ নভেম্বর) সকাল ৯টার দিকে কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন তার বোন সিরাজুম মুনিরা । কারা থেকে মুক্তির পর খাদিজা সেমিস্টার ফাইনাল পরীক্ষায় অংশ নিতে পরিবারের সদস্যদের সঙ্গে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দিকে রওনা হন বলে জানা গেছে।

এর আগে গত ১৬ নভেম্বর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বেঞ্চ খাদিজাকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রাখেন। সোমবার থেকে খাদিজার সেমিস্টার ফাইনাল পরীক্ষা থাকায় দ্রুত আদেশের সংশ্লিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশনা প্রার্থনা করা হয় প্রধান বিচারপতির কাছে। এরই প্রেক্ষিতে তিনি যথাযথ নির্দেশ প্রদান করেন।  গতকাল রোববার (১৯ নভেম্বর) গভীর রাত পর্যন্ত তার আইনজীবী ও পরিবারের সদস্যরা কারা ফটকে অপেক্ষা করলেও মুক্তি মেলেনি। পরে সোমবার সকালে মুক্তি পান তিনি।

অনলাইনে সরকার বিরোধী বক্তব্য প্রচার এবং বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্নের অভিযোগে ২০২০ সালের অক্টোবরে খাদিজাতুল কুবরার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর কলাবাগান ও নিউমার্কেট থানায় পৃথক দুটি মামলা করে পুলিশ।

২০২২ সালের মে মাসে পুলিশ দুই মামলায় আদালতে অভিযোগপত্র জমা দেয়। সেই অভিযোগপত্র আমলে নিয়ে ঢাকার সাইবার ট্রাইব্যুনাল খাদিজাতুল কুবরার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। পরে গত বছরের ১৭ সেপ্টেম্বর খাদিজাতুল কুবরাকে গ্রেফতার করে নিউমার্কেট থানা পুলিশ। এরপর থেকে কারাগারে ছিলেন তিনি।

ওই মামলায় বিচারিক আদালতে জামিন আবেদন না মঞ্জুরের পর তিনি হাইকোর্টের দ্বারস্থ হন। পরে গত ১৬ ফেব্রুয়ারি হাইকোর্ট তাকে জামিন দেন। এ জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের দেওয়া জামিন আদেশ স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার জজ। ধারাবাহিতকায় বিষয়টি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ওঠে।

গত ১৬ নভেম্বর (বৃহস্পতিবার) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বেঞ্চ খাদিজার হাইকোর্টের দেয়া জামিন বহাল রাখেন। গতকাল রোববার গভীর রাত পর্যন্ত তার আইনজীবী ও পরিবারের সদস্যরা কারা ফটকে অপেক্ষা করলেও সেদিন মুক্তি মেলেনি। পরে আজ সকালে মুক্তি পেলেন তিনি।

পরীক্ষার হলে খাদিজাতুল কুবরা

প্রায় ১৫ মাস পর মুক্তি পেয়ে সরাসরি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এসে পরীক্ষায় বসেছেন ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে থাকা খাদিজা। সোমবার (২০ নভেম্বর) সকাল ১০টায় শুরু হওয়া পরীক্ষায় নিদ্দিষ্ট সময়ের দেড় ঘণ্টা পর সকাল সাড়ে ১১টায় পরীক্ষায় বসেন খাদিজা।

তিনি রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ‘স্ট্যাটিসটিক্যাল অ্যাপ্রোচেস টু দ্যা স্টাডি অব পকিটিক্স’ কোর্সের পরীক্ষা দিতে বসেন। এর আগে সকাল ৯ টায় মহিলা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান তিনি।

খাদিজার বোন সিরাজুম মনিরা বলেন, খাদিজার সেমিস্টার নষ্ট হয়েছে। সে ১৫তম ব্যাচের শিক্ষার্থী হলেও এখন ১৬ ব্যাচের সঙ্গে চতুর্থ সেমিস্টারের পরীক্ষা দিচ্ছে।

তিনি আরও বলেন, গতকাল রাতেই খাদিজার মুক্তি পাওয়ার কথা থাকলেও কারা কর্তৃপক্ষ মুক্তি দেয়নি। আজ সকাল ৯টায় মুক্তি দিয়েছে। মুক্তি পাওয়ার পর ক্যাম্পাসে আসতে আসতে সাড়ে ১১টা বেজে গেছে।

তবে পরীক্ষা শেষে বের হয়ে খাদিজাতুল কোবরা বলেন, ‘আমার এখন কোনো অনুভূতি কাজ করছে না। আমি কিছু বলতে চাই না।’

এর আগে গত ১৬ নভেম্বর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বেঞ্চ খাদিজাকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রাখেন। আজ সোমবার থেকে খাদিজার সেমিস্টার ফাইনাল পরীক্ষা থাকায় দ্রুত আদেশের সংশ্লিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশনা প্রার্থনা করা হয় প্রধান বিচারপতির কাছে৷ যার প্রেক্ষিতে তিনি যথাযথ নির্দেশনা প্রদান করেন।