শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নখের যত্নে কিছু কাজ, যা বাড়াবে হাতের সৌন্দর্য

নিজস্ব সংবাদদাতা : অনেকেই সুন্দর নখের জন্য অনেক কাজ করে থাকেন। পার্লারে যেয়ে ঘণ্টার পর ঘণ্টা মেনিকিউর করানো, নানান ধরণের ট্রিটমেন্ট করা ইত্যাদি। কিন্তু নখের যত্নে এতোসব না করে নিজেই কিছুটা সময় বের করে যত্ন নিতে পারেন খুব ভালো করেই। এছাড়া কিছু অভ্যাসের পরিবর্তন করেও নখকে দিতে পারেন পরিপূর্ণ অন্য এক রূপ।

জানতে চান কী কী করা উচিৎ সুন্দর নখ পেতে এবং হাতের সৌন্দর্য বাড়াতে? চলুন তবে দেখে নেয়া যাক আমাদের আজকের ফিচারটি।

নিজের নখের ধরণ সম্পর্কে জানুন
নখের ধরণ সম্পর্কে জানলে ঠিক মতো নখের যত্ন নেয়া সম্ভব হয় এবং এতে করে নখের ক্ষতি হওয়ার সম্ভাবনাও কমে যায়। ভঙ্গুর, শুষ্ক, নরম ও সাধারণ নখের জন্য আলাদা ধরণের যত্নের প্রয়োজন রয়েছে। সাধারণ নখ খুব সহজেই যে কোনো ভাবে যত্ন নেয়া যায়। শুষ্ক নখের জন্য দিনে অন্তত ১ বার অলিভ অয়েল ম্যাসাজের প্রয়োজন রয়েছে। ভঙ্গুর নখের জন্য দরকার বিশেষ যত্নের। ভঙ্গুর নখের ভঙ্গুরতার কারণ হলো ময়সচারাইজারের অভাব। তাই নখের যত্নে ময়সচারাইজার লোশন ব্যবহার করুন। নরম নখের জন্য অনেকে নখ রাখতে পারেন না। এর কারণ নখে ক্যালসিয়ামের অভাব এবং ময়সচারাইজার বেশি। তাই নরম নখের অধিকারীরা পানি থেকে একটু দুরেই থাকবেন। নখে খুব বেশি পানি লাগাবেন না।

নখ ফাইল করার সময় সতর্ক থাকুন
নখ কাতার পর নখ ফাইল করার সময় অনেক সতর্ক থাকবেন। কারণ নখ ফাইলের সামান্য ভুলের কারণে নখ ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে এবং এতে করে নখের অনেক ক্ষতি হয়। নখ ফাইল করার সময় একই দিকে নখ ফাইল কউন। এক একবার একেক দিকে ফাইল করা এবং উল্টো করার ফলে নখ ফেটে যায়।

ক্যালসিয়াম ও ভিটামিন ই সমৃদ্ধ খাবার খান
নখ এবং হাড়ের সুগঠনের জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারের প্রয়োজনীয়তা সব চাইতে বেশি। নখ শক্ত এবং সুন্দর করতে চাইলে প্রতিদিন অন্তত ১ গ্লাস দুধ অবশ্যই খাওয়া উচিৎ। এছাড়াও খাদ্য তালিকায় রাখুন ভিটামিন ই সমৃদ্ধ খাবার। এতে করে নখের গঠন মজবুত হবে। চাইলে নখে ভিটামিন ই তেল ম্যাসাজ করতে পারেন।

নখ কামড়ানো বন্ধ করুন
অনেকেরই নখ কামড়ানোর বাজে অভ্যাসটি রয়েছে যা নখের জন্য অনেক বেশি ক্ষতিকর। এতে নখের অপূরণীয় ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া নখ কামড়ালে নখের শেপ এবড়োথেবড়ো হয়ে যায় এতে হাত দেখতে বেশ বিশ্রী লাগে। তাই নখ কামড়ানোর বাজে অভ্যাসটি দূর করুন।