বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক শ্রমিক দিবসে জননেতা তারেক শামস্ খান হিমুর বিশেষ বার্তা

আন্তর্জাতিক শ্রমিক দিবসে জননেতা তারেক শামস্ খান হিমুর বিশেষ বার্তা।

কাজী মোস্তফা রুমি: আজ (১ মে) মহান মে দিবস। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। শ্রমজীবী মেহনতি মানুষের চরম আত্মত্যাগে ন্যায্য অধিকার আদায়ের এক অবিস্মরণীয় দিন। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা দিন। ১২ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কাজের দাবিতে ১৮৮৬ সালের এই দিন রাস্তায় নামেন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা। আর এই শ্রমিকদের ওপর গুলি চলে। এতে ১০ জন নিহত হন। তাদের জীবনদানের মধ্য দিয়ে পরবর্তীতে যুক্তরাষ্ট্রসহ গোটা বিশ্বে ৮ ঘণ্টা শ্রমের দাবি মেনে নেওয়া হয়। সেই থেকে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের প্রতীক হিসাবে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

তাই আজকের এই দিনে আন্তর্জাতিক শ্রমিক দিবসে সকল শ্রমিক ভাই বোনদেরকে শ্রদ্ধা এবং শুভেচ্ছা জানালেন নাগরপুর দেলদুয়ারের গণমানুষের নেতা, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় যুব ও ক্রীড়া উপ-কমিটির অন্যতম প্রভাবশালী সদস্য জননেতা তারেক শামস্ খান হিমু।

তিনি এক বিশেষ বার্তায় গণমাধ্যমকে বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেহনতি মানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করে গেছেন। তিনি ছিলেন শ্রমজীবী মানুষের অকৃত্রিম বন্ধু। স্বাধীনতা দিবসের পর মে দিবস রাষ্ট্রীয় স্বীকৃতি পায় এবং জাতির পিতা দিবসটি উপলক্ষ্যে সরকারি ছুটি ঘোষণা করেন।

মাননীয় প্রধানমন্ত্রীর জন নেত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনায় মালিক ও শ্রমিকের মধ্যে সৌহার্দ্য ও সুসম্পর্ক বজায় রাখার মাধ্যমে নিরাপদ কর্মপরিবেশ, সামাজিক নিরাপত্তা ও শ্রমিক কল্যাণ নিশ্চিত করতে বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন, ২০১৮ প্রণয়ন করা হয়েছে। শ্রমিকদের কল্যাণে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন গঠন করা হয়েছে।

তাই আজকের এই দিনে সকল শ্রমিক ভাই-বোনদেরকে নাগরপুর দেলদুয়ারের সকল জনগণের পক্ষে জানাই শ্রদ্ধা ও ভালোবাসা এবং শুভেচ্ছা।