বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

মহান মে দিবস উপলক্ষে মানবতার চেয়ারম্যান মোঃ কুদরত আলীর শুভেচ্ছা বার্তা

মহান মে দিবস উপলক্ষে মানবতার চেয়ারম্যান মোঃ কুদরত আলীর শুভেচ্ছা বার্তা।

কাজী মোস্তফা রুমি: আজ মহান মে দিবস। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওইদিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণীর অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে নাগরপুরসহ বাংলাদেশের সকল শ্রমজীবী মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন নাগরপুর উপজেলা আওয়ামীলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক, নাগরপুর সদর ইউনিয়ন থেকে বারবার নির্বাচিত সফল ও মানবতার চেয়ারম্যান মোঃ কুদরত আলী।

আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে মানবতার চেয়ারম্যান মোঃ কুদরত আলী গণমাধ্যমকে বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন মেহনতি মানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছেন। তিনি ছিলেন শ্রমজীবী মানুষের অকৃত্রিম বন্ধু। স্বাধীনতার পর মে দিবস রাষ্ট্রীয় স্বীকৃতি পায় এবং জাতির পিতা মে দিবসে সরকারি ছুটি ঘোষণা করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করতে মজুরি কমিশন গঠন করেন এবং তিনি শ্রমিকদের জন্যও নতুন বেতন কাঠামো ঘোষণা করেন। ১৯৭২ সালে জাতির পিতার উদ্যোগ ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আন্তজার্তিক শ্রম সংস্থার সদস্যপদ লাভ করে এবং আইএলও-র ৬টি কোর কনভেনশনসহ ২৯টি কনভেনশন অনুসমর্থন করে। এটি একটি বিরল ঘটনা এবং শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়ন ও তাঁদের অধিকার রক্ষায় এক অনন্য স্বীকৃতি।

আসুন আজকের এই দিনে আমরা সকলে ঐক্যবদ্ধ হই এবং প্রতিজ্ঞা করি সম্মিলিতভাবে কাজ করে উন্নয়নের ধারা অব্যাহত রেখে বাংলাদেশকে একটি স্মার্ট বাংলাদেশ গড়তে পারি।