রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মহান মে দিবসে আলহাজ্ব জাকিরুল ইসলাম উইলিয়ামের শুভেচ্ছা

মহান মে দিবসে আলহাজ্ব জাকিরুল ইসলাম উইলিয়ামের শুভেচ্ছা।

কাজী মোস্তফা রুমি: মহান মে দিবস আজ (০১ মে)। বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের আন্দোলন-সংগ্রামে অনুপ্রেরণার এক দিন।

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামে ঐতিহাসিক এই দিনটিকে বিশ্বব্যাপী মে দিবস হিসেবে উদযাপিত হয়। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন।

ওই দিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। দিনে ৮ ঘণ্টা কাজের দাবিতে অধিকার প্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে কয়েকজন শ্রমিককে জীবন দিতে হয় শিকাগোর হে মার্কেটে।

এরপর থেকে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। বিশ্বের অন্যান্য দেশের মতো দিবসটি বাংলাদেশেও পালিত হয়।

তাই আজকের এই দিনে সমগ্র শ্রমিক ভাইবোনদেরকে শ্রদ্ধা ও শুভেচ্ছা জানালেন নাগরপুর উপজেলা আওয়ামীলীগের সংগ্রামী সভাপতি, মেধাবী ব্যক্তিত্ব দক্ষ নেতৃত্ব, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-৬ নাগরপুর দেলদুয়ার আসন থেকে বাংলাদেশ আওয়ামীলীগ তথা নৌকা মার্কার মনোনয়ন প্রত্যাশী আলহাজ্ব জাকিরুল ইসলাম উইলিয়াম।

মহান মে দিবস উপলক্ষে নাগরপুর উপজেলা আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি আলহাজ্ব জাকিরুল ইসলাম উইলিয়াম এক বিশেষ বার্তায় গণমাধ্যমকে বলেন- মহান মে দিবস শ্রমজীবী মেহনতি মানুষের চরম আত্মত্যাগে ন্যায্য অধিকার আদায়ের এক অবিস্মরণীয় দিন। বৈশ্বিক এ মহামারি এবং ঈদের আগ মুহূর্তেও দেশের অর্থনীতির চাকা সচল রাখতে শ্রমজীবী মানুষেরা তাদের শ্রম দিয়ে যাবেন। তবে মালিকরাও শ্রমিকদের সুবিধা-অসুবিধার বিষয়গুলো সুন্দর দৃষ্টিতে দেখবেন; এটাই প্রত্যাশা সকলের।

আগামী দিনে মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ায় আমি সকল শ্রমিক ভাই-বোনদেরকে ঐক্যবদ্ধভাবে কাজ করে দেশের এই উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে আহ্বান জানাচ্ছি।