শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মুখ থেকে মাস্কের ছাপ দূর করার উপায়

আজকের দেশবার্তা রিপোর্টঃ বিশ্বব্যাপী চলছে মহামারী করোনা ভাইরাসের তাণ্ডব। এতে দিশেহারা পুরো বিশ^বাসী। স্বাস্থ্যবিধি হিসেবে সামাজিক দূরত্ব মেনে চলা, বার বার হাত ধোয়া এবং মাস্ক পরার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাছাড়া, ঘরের বাইরে গেলে মাস্ক পরা বাধ্যতামূলক।  করোনাভাইরাস থেকে দূরে থাকতে মাস্ক ব্যবহার করতে হচ্ছে। অনেকেরই দীর্ঘ সময় মাস্ক পরে থেকে ত্বকে দাগ পরে যাচ্ছে। দিনের বেশিরভাগ সময় ধরে মাস্ক ব্যবহারের ফলে আমাদের অনেকের ত্বকে দাগ বসে যাচ্ছে।

জেনে নিন মুখে মাস্কের ছাপ দূর করার উপায়গুলো-
প্রথমত সুযোগ পেলে বার বার পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।   ব্যবহার করা মাস্ক পরিষ্কার করতে হবে প্রতিদিন। সুযোগ বুঝে চার ঘণ্টা অন্তর অন্তর কিছুক্ষণের জন্য মাস্ক খুলে রাখুন।  ঘরে ফিরে ফেসওয়াশ ব্যবহার করতে হবে।  মাস্ক ব্যবহারের এক ঘণ্টা আগে মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। 
বেশি শক্ত করে মাস্ক পরা যাবেনা। একটু ঢিলেঢালা মাস্ক পড়তে হবে  সহজেই মাস্কের ভেতর বাতাস চলাচল করবে। অর্থাৎ আপনার নিঃশ্বাস যেন মাস্কের ভেতর আটকে না থাকে।  মাস্কের ভেতরে জমা ঘাম একটু পরপর মুছে ফেলতে হবে। ত্বক তৈলাক্ত হয়ে পড়লে টিস্যু পেপার দিয়ে চেপে চেপে মুছে ফেলতে হবে।  যাদের অ্যালার্জি ও ব্রণের সমস্যা রয়েছে তাদের উচিত তিন স্তর বিশিস্ট সুতি কাপড়ের মাস্ক ব্যবহার করা।